Search
Close this search box.
Search
Close this search box.

সাক্ষরতার আওতায় আসছে আরো ৪৫ লাখ মানুষ

সিউল, ১২ ফেব্রুয়ারি, ২০১৪:

দেশের আরো ৪৫ লাখ নিরক্ষর মানুষকে সাক্ষরতার আওতায় আনা হচ্ছে। এ লক্ষ্যে নেয়া হয়েছে মৌলিক সাক্ষরতা প্রকল্প। প্রকল্পের আওতায় আসবে ৬৪ জেলার ২৫০ উপজেলার ১৫ থেকে ৪৫ বছর বয়সী নারী-পুরুষ। প্রকল্পের ব্যয় ধরা হয়েছে ৪৫৩ কোটি টাকা। গতকাল মঙ্গলবার প্রকল্পটির অনুমোদন দিয়েছে জাতীয় অর্থনৈতিক পরিষদ নির্বাহী কমিটি (একনেক)।

chardike-ad

রাজধানীর এনইসি সম্মেলন কক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে একনেক বৈঠক অনুষ্ঠিত হয়। এতে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত, শিল্পমন্ত্রী আমির হোসেন আমু, বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ, কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী, পরিকল্পনা মন্ত্রী আ হ ম মুস্তফা কামালসহ একনেকের অন্য সদস্যরা উপস্থিত ছিলেন।

3a8a094dc12409389352ad443890aee0_31881পরিকল্পনা মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, প্রকল্পটির আওতায় নিরক্ষর জনগোষ্ঠীকে মৌলিক সাক্ষরতা ও জীবন দক্ষতাভিত্তিক শিক্ষা দেয়া হবে। সরকারের ঘোষণা অনুযায়ী, দেশ থেকে নিরক্ষরতা দূরীকরণের অঙ্গীকারের প্রেক্ষাপটে প্রকল্পটি প্রণয়ন করা হয়েছে বলে পরিকল্পনা কমিশন জানায়। প্রকল্পের মেয়াদকাল ২০১৩ সালের জুলাই থেকে ২০১৮ সালের জুন।

উপ-আনুষ্ঠানিক শিক্ষা (এনএফই) ম্যাপিং রিপোর্ট-২০০৯ অনুসারে দেশে ১১-৪৫ বছর বয়সী নিরক্ষরের সংখ্যা প্রায় সাড়ে ৩ কোটি। এ জনগোষ্ঠীকে আনুষ্ঠানিক শিক্ষার আওতায় আনার সুযোগ নেই। উপানুষ্ঠানিক শিক্ষার মাধ্যমে এদের শিক্ষার দ্বিতীয় সুযোগ দেয়া সম্ভব। এ লক্ষ্যেই প্রকল্পটির প্রস্তাব করা হয়েছে।
একনেক বৈঠক শেষে পরিকল্পনা মন্ত্রী আ হ ম মুস্তফা কামাল অনুমোদিত প্রকল্পগুলোর বিভিন্ন দিক নিয়ে সাংবাদিকদের ব্রিফ করেন। তিনি জানান, সভায় ছয়টি প্রকল্প অনুমোদন হয়েছে। এগুলোয় মোট ৯৬১ কোটি টাকা ব্যয় হবে। এর মধ্যে ৭৬৩ কোটি টাকা সরকারের তহবিল থেকে ও ১৯৮ কোটি টাকা সংস্থার নিজস্ব তহবিল থেকে আসবে।

এছাড়া সভায় জয়দেবপুর সিজিএস (সিটি গেট স্টেশন)-এ ৩০০ মিলিয়ন সিএফডি গ্যাসপ্রবাহ বৃদ্ধির মাধ্যমে জয়দেবপুর চৌরাস্তা রাজেন্দ্রপুর, চন্দ্রা-কালিয়াকৈর-ঢাকা ইপিজেড-টঙ্গী এলাকায় গ্যাসের ঘাটতি পূরণ ও গ্যাস বিতরণ ব্যবস্থার উন্নয়নের জন্য ১৯৮ কোটি টাকার অন্য একটি প্রকল্প অনুমোদন করা হয়। তিতাস গ্যাস কোম্পানি ২০১৩ সালের জুলাই থেকে ২০১৫ সালের ডিসেম্বর মেয়াদে প্রকল্পটি বাস্তবায়ন করবে।

সভায় অনুমোদিত অন্য প্রকল্পের মধ্যে রয়েছে— ৮৪ কোটি টাকা ব্যয়ে বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয়ের উন্নয়ন প্রকল্প, ১১৮ কোটি টাকা ব্যয়ে উন্মুক্ত জলাশয়ে বিল নার্সারি স্থাপন এবং পোনা অবমুক্তকরণ প্রকল্প ও ৩৪ কোটি টাকা এনজিওবিষয়ক ব্যুরোর নিজস্ব ভবন স্থাপন প্রকল্প। এছাড়া ৭৩ কোটি টাকা ব্যয়ে প্রোডাকশন অব ইলেকট্রিসিটি বাই কো-জেনারেশন অ্যান্ড এস্টাবলিসমেন্ট অব সুগার রিফাইনারি অ্যাট নর্থ বেঙ্গল প্রকল্প।