Search
Close this search box.
Search
Close this search box.

সাইনবোর্ড, বিজ্ঞাপন ও গাড়ির নাম্বার বাংলায় লিখতে হাইকোর্টের নির্দেশ

সিউল, ১৭ ফেব্রুয়ারি, ২০১৪:

সাইনবোর্ড, ইলেকট্রনিক মিডিয়ায় বিজ্ঞাপন ও গাড়ির নাম্বার প্লেট বাংলা ভাষায় লেখার জন্য হাইকোর্ট আজ সংশ্লিষ্টদের প্রতি নির্দেশ দিয়েছে। একটি রিট আবেদনের প্রাথমিক শুনানির পর বিচারপতি কাজী রেজা-উল হক ও বিচারপতি এবিএম আলতাফ হোসেন সমন্বয়ে গঠিত হাইকোর্টের একটি ডিভিশন বেঞ্চ আজ এ আদেশ দেয়।

chardike-ad

Supreme Court of Bangladeshরিট আবেদনকারী এডভোকেট ড. ইউনুস আলী আকন্দ বাসস’কে জানান, আদালত এক মাসের মধ্যে এ আদেশ বাস্তবায়ন করতে সংশ্লিষ্টদের প্রতি নির্দেশ দিয়েছে। তবে দুতাবাস, বিদেশী প্রতিষ্ঠান ও গণমাধ্যমে ইংরেজী সংবাদ ছাড়া গণমাধ্যমের অন্যান্য ক্ষেত্রে বাংলা প্রচলন করতে বলা হয়েছে।

এছাড়াও সর্বত্র কেনো বাংলা প্রচলন করার নির্দেশ দেয়া হবে না, তার কারণ জানতে চেয়ে সংশ্লিষ্টদের প্রতি রুল জারি করেছে আদালত। আদালতে ড.ইউনুস আলী আকন্দ নিজেই শুনানি করেন। অপরদিকে রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি এটর্নি জেনারেল বিশ্বজিত রায়।

ড. ইউনুস আলী আকন্দ বাসস’কে বলেন, বাংলা ভাষা প্রচলন আইন হওয়ার পর ২৭ বছর কেটে গেলেও এর বাস্তবায়ন না হওয়ায় গতকাল রোববার এই রিটটি দায়ের করা হয়।
তিনি বলেন, ১৯৮৭ সালে বাংলা ভাষা প্রচলন আইন পাস হয়। ওই আইন অনুযায়ী বাংলাদেশের সর্বত্র তথা সরকারি অফিস, আদালত, আধা-সরকারি, স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান বিদেশের সঙ্গে যোগাযোগের প্রয়োজন ছাড়া অন্যান্য সব ক্ষেত্রে বাংলা ব্যবহার করার কথা।

রিটে বলা হয়, আইনটি ঢালাওভাবে অমান্য হচ্ছে। আইন অমান্যের কারণে কারো বিরুদ্ধে বিধি অনুসারে কোনো ব্যবস্থাও নেয়া হয়নি। তিনি বলেন, সংবিধানের ৩ অনুচ্ছেদ এবং বাংলা ভাষা প্রচলন আইন ১৯৮৭ অনুযায়ী বাংলাদেশের সর্বস্তরে বাংলায় প্রচলনে কার্যকরি ব্যবস্থা প্রবর্তনের দাবীতে আনা রিটের শুনানিশেষে আদালত আজ এ নির্দেশনা প্রদান করে।