cosmetics-ad

দৈনিক ৬ ঘণ্টাও ঘুমোতে পারে না কোরিয়ান শিক্ষার্থীরা!

অনলাইন প্রতিবেদক, সিউল, ১৯ ফেব্রুয়ারি, ২০১৪:

কোরিয়ার হাই স্কুলগামী শিক্ষার্থীরা রাতে গড়ে ৫ ঘণ্টা ২৭ মিনিট ঘুমায়। ২০১৩ সালে পরিচালিত এক জরিপে এ তথ্য পাওয়া গেছে। ২০০৯ সালে একই জরিপে তাঁদের দৈনিক গড় ঘুমের পরিমাণ ছিল ৬ ঘণ্টা ৩০ মিনিট। প্রাইমারী স্কুলের শিক্ষার্থীরা গড়ে ৮ ঘণ্টা ১৯ মিনিট এবং মাধ্যমিক পড়ুয়ারা ঘুমায় দৈনিক ৭ ঘণ্টা ১২ মিনিট। দেশটির ন্যাশনাল ইয়ুথ পলিসি ইন্সটিটিউট ৯ হাজার ৫২১ জন প্রাথমিক ও মাধ্যমিক শিক্ষার্থীর উপর এ জরিপ চালিয়েছিল।

_67452247_sleeping-student640

জরিপে অংশগ্রহণকারী উচ্চ মাধ্যমিক শিক্ষার্থীদের শতকরা ৭০ জন জানায় তাঁরা পর্যাপ্ত পরিমাণ ঘুমাতে পারে না। সীমিত ঘুমের কারণ হিসেবে সবার উপরে রয়েছে স্কুলের পর অতিরিক্ত ক্লাস করা, মুভি ও টিভি নাটক দেখা। ৬০ শতাংশেরও বেশী জানায় যে তারা দৈনিক সর্বোচ্চ দু’ ঘণ্টা অবসর পায়। আর দৈনিক দু’ ঘণ্টারও কম সময় ফ্রী থাকে ৮০ শতাংশেরও বেশী শিক্ষার্থী।

প্রায় ৩৭ শতাংশ মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পড়ুয়া অতীতে অন্তত একবার আত্মহত্যার চিন্তা করেছে। কারণ হিসেবে ৪০.৪ শতাংশ পড়াশুনায় ভালো করতে না পারা এবং ২৭.৬ শতাংশ পারিবারিক কলহকে দায়ী করে।

কোরিয়া হেলথ প্রমোশন ফাউন্ডেশনের একজন কর্মকর্তা বলছিলেন, শৈশব-কৈশোরে গড়ে ওঠা ঘুমের অভ্যাস পরবর্তী জীবনে তাৎপর্যপূর্ণ প্রভাব ফেলে। কম ঘুমানোর এই সংস্কৃতি অদূর বা সুদূর ভবিষ্যতে নতুন কোন সামাজিক সমস্যার জন্ম দিতে পারে।