Search
Close this search box.
Search
Close this search box.

গোঁফ রাখলেই মিলবে অতিরিক্ত ভাতা!

indian-policeভারতের উত্তর প্রদেশে যেসব পুলিশের গোঁফ আছে তারা তাদের বেতন ছাড়াও পাবেন অতিরিক্ত ভাতা। এসব গোঁফওয়ালা পুলিশের গোঁফের পরিচর্যার জন্য মাসে তাদেরকে দেয়া হবে আরও ২০০ রুপি। এমন অভিনব সিদ্ধান্ত নিয়েছে ভারতের উত্তর প্রদেশের পুলিশ।

তাই উত্তর প্রদেশের ‘প্রভিন্সিয়াল আর্মস কনস্টাবুলারি’ বা প্যাক পুলিশদের গোঁফ রাখতে অনুপ্রাণিত করার জন্য প্রতি মাসে ভাতার পরিমাণ ৫০ থেকে বাড়িয়ে ২৫০ করার সিদ্ধান্ত নেয়। গোঁফ পরিচর্যার জন্য এই বাড়তি ২০০ রুপি পাবেন কেবল গোঁফওয়ালা পুলিশ সদস্যরাই। আগে দেওয়া হতো ৫০ রুপি।

chardike-ad

উত্তর প্রদেশ পুলিশের এডিজি বিনোদ কুমার সিং বলেন, সব পুলিশের এমন গোঁফ থাকলে এই বাহিনী একটি আলাদা রূপ নেবে। রাজ্যের পুলিশের অন্য বাহিনীর চেয়ে এই বাহিনীকে অন্যভাবে চেনা যাবে। তাই তিনি বাহিনীকে নতুন করে সাজাতে গোঁফের পরিচর্যার জন্য পরিচর্যা ভাতা ২০০ রুপি বাড়িয়ে দিয়েছেন।

বিনোদ কুমার সিং বলেন, গোঁফ রাখার জন্য তিনি কাউকে জোর করবেন না। এই সিদ্ধান্তে খুশি এই রাজ্যের অবসরপ্রাপ্ত পুলিশ কর্মকর্তারা। তারাও বলছেন, অতীতে পুলিশের গোঁফ রাখার ঐতিহ্য আবার ফিরে আসবে। এখনো অনেকের ধারণা, পুলিশের গোঁফ থাকলে তাদের মধ্যে ভারিক্কি ভাব আসে, মান্যগণ্য করে মানুষ, ভয় পায় শিশু-কিশোররা।