cosmetics-ad

পরমাণু কর্মসূচি অক্ষুণ্ন রাখতে চাচ্ছে উত্তর কোরিয়া

kim

জাতিসংঘের নিষেধাজ্ঞা পর্যবেক্ষকদের একটি গোপন প্রতিবেদনে বলা হয়েছে, পরমাণু ও দূরপাল্লার ক্ষেপণাস্ত্র কর্মসূচি বজায় রাখতে চাচ্ছে উত্তর কোরিয়া। কোনো সামরিক আঘাতে যাতে তা ধ্বংস না হয়ে যায়, তা নিশ্চিত করার পথ খুঁজছে দেশটি। জাতিসংঘের নিরাপত্তা পরিষদের নিষেধাজ্ঞাবিষয়ক কমিটির ১৫ সদস্যের কাছে পাঠানো এ প্রতিবেদন সোমবার দেখার কথা জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

চলতি মাসের শেষ দিকে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও উত্তর কোরীয় নেতা কিম জং উনের মধ্যে দ্বিতীয় বৈঠকটি হওয়ার কথা রয়েছে। ওই বৈঠককে সমানে রেখে নিরাপত্তা পরিষদের এ প্রতিবেদনটি দেয়া হয়েছে। সিঙ্গাপুরে গত বছরের জুনে দুই নেতার প্রথম বৈঠকে পারমাণবিক নিরস্ত্রীকরণের প্রতিশ্রুতি দিয়েছিলেন কিম জং উন।

উত্তর কোরিয়ার সঙ্গে চুক্তিতে ব্যাপক অগ্রগতি হয়েছে বলে দাবি করেছেন ডোনাল্ড ট্রাম্প। কিন্তু জাতিসংঘের প্রতিবেদনে বলা হয়েছে, দূরপাল্লার ক্ষেপণাস্ত্র জমায়েতে বিমানবন্দরের মতো বেসামরিক স্থাপনা ব্যবহার করা হচ্ছে। মূলত অল্পসংখ্যক পরমাণু অস্ত্র, ক্ষেপণাস্ত্র জমায়েত ও নির্মাণ স্থানকে হামলা থেকে কার্যকরভাবে সুরক্ষায় তারা পরীক্ষা চালাচ্ছে। এতে আরও বলা হয়, ডিপিআরকে তার সংযোজন, গুদাম ও পরীক্ষার স্থানগুলো বিস্তৃত স্থানে ছড়িয়ে দিচ্ছে এমন প্রবণতার সঙ্গে সামঞ্জস্যপূর্ণ প্রমাণ পাওয়া গেছে।