Search
Close this search box.
Search
Close this search box.

আমাদের নাম বেবি, সেক্সি, বা সু্‌ইটহার্ট নয়

সিউল, ২৫ ফেব্রুয়ারী, ২০১৪:

নিউ ইয়র্কের রাস্তায় ‘স্ট্রিট রাইটিং’ অহরহ দেখা যায়। তবে সাম্প্রতিক রাস্তার দেয়ালজুড়ে একটি লিখা খবরের প্রতিবেদন হয়েছে। নিউ ইয়র্কের বিভিন্ন রাস্তার দেয়ালজুড়ে লিখা রয়েছে ‘স্টপ ওমেন টু স্মাইল’ অর্থাৎ ‘নারীদের হাসতে বলা বন্ধ করুন’। কিন্তু কেনো এমন? ফ্রি-সেক্সের দেশেও উঠে এসেছে ইভ টিজিংয়ের প্রসঙ্গ।

chardike-ad

এক নারী ওয়েল পেন্টার এবং ইলাস্ট্রেটর তাতিয়ানা ফাজলালিজাদেন এই স্ট্রিট রাইটিংয়ের শুরু করেছেন। তিনি বললেন, রাস্তায় মেয়েদের দেখলেই ‘হিসস’ শব্দ করা বা ‘হাই সেক্সি’ ইত্যাদি বাজে কথার প্রতিবাদ ও ঘৃণা প্রকাশে এই স্ট্রিট রাইটিং শুরু করা হয়েছে।

image_55981.writing‘এভরিডে সেক্সিজম প্রোজেক্ট’ এবং ‘হলাব্যাক’ নামে দুটি ক্যাম্পেইনের মাধ্যমে জেন্ডার-ভিত্তিক এই হয়রানি বন্ধে ডিজিটালি প্রচার শুরু করা হয়েছে। যেখানে যে সকল রাস্তায় এমন ঘটনার নজির পাওয়া যাবে সেখানেই স্ট্রিট রাইটিং করবেন ২৮ বছর বয়েসী এই তরুণী।

তাতিয়ানা এখন ফিলাডেলফিয়া এবং নিউ ইয়র্কে ছড়িয়ে দিচ্ছেন এ কাজ। ‘এটা এখন আরো ব্যাপ্তি লাভ করছে এবং সব সময় কোথাও না কোথাও এই প্রতিবাদ জনপ্রিয় হচ্ছে’, জানালেন তিনি।

এসব স্ট্রিট রাইটিংগুলোতে লিখা রয়েছে, ‘নারীরা আপনাদের বিনোদনের বাইরের কেউ নন। কিন্তু আমাদের নাম বেবি, সোর্টি, সেক্সি, সুইটি, হানি, প্রিটি, সু্‌ইটহার্ট বা বু নয়’।

এ আয়োজনে কারণে আজকাল প্রায়ই নানা স্থানে যেতে হচ্ছে তাতিয়ানাকে। এতে বোঝা যায়, অহরহ সব জায়গায় ঘটছে ইভ টিজিংয়ের ঘটনা। এ বিষয়ক পোস্টার, টি-শার্ট, পোস্টকার্ড ব্রুকলিনের এক শিল্প অঞ্চলে ছড়িয়ে দেওয়া হয়েছে। এ কাজে সহযোগীদের এসবের মাধ্যমে পুরষ্কৃত করা হচ্ছে। অনেকে অর্থ সাহায্য করছেন। ইতিমধ্যে ৮০০ জন সাহায্য করেছেন, ৩৪ হাজার ডলার জমা হয়েছে শহরব্যাপী এ কাজ পরিচালনা করতে।

নারীদের রাস্তা-ঘাটে হয়রানি বন্ধে পুরুষ-নারী সবাইকে এগিয়ে আসার আহ্বান জানিয়েছেন তাতিয়ানা। সূত্র : দ্য টেলিগ্রাফ/ কালের কন্ঠ