cosmetics-ad

প্রবৃদ্ধি বাড়ানোর প্রতিশ্রুতি দিলেন দ. কোরিয়ার প্রেসিডেন্ট

সিউল, ২৭ ফেব্রুয়ারী, ২০১৪:

তিন বছর মেয়াদি ‘অর্থনৈতিক নতুনত্ব’ কর্মসূচির মাধ্যমে দেশের প্রবৃদ্ধি প্রায় ৪ শতাংশে উন্নীত করার প্রতিশ্রুতি দিয়েছেন দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট পাক কুন হে। প্রেসিডেন্টের দায়িত্ব নেয়ার এক বছর পূর্তি উপলক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে এ কথা বলেন তিনি। খবর সিনহুয়ার।

PYH2014022607780001300_P2 (1)

সংবাদ সম্মেলনে প্রেসিডেন্ট জানান, তিন বছর মেয়াদি যে অর্থনৈতিক পরিকল্পনা নেয়া হয়েছে, তা সামনে এগিয়ে নিয়ে যাওয়া হবে। এতে কাঠামোগত ও দীর্ঘমেয়াদি সমস্যাগুলো সমাধান করে রফতানিনির্ভর দেশটির প্রবৃদ্ধি বাড়ানোর ওপর বেশি জোর দেয়া হবে।

এছাড়া সম্ভাব্য প্রবৃদ্ধি বাড়িয়ে ৪ শতাংশে ও কর্মসংস্থানের হার ৭০ শতাংশে উন্নীত করার লক্ষ্য রয়েছে অর্থনৈতিক নতুনত্ব কর্মসূচিতে। একই সঙ্গে মেয়াদের মধ্যে মাথাপিছু আয় বাড়িয়ে ৪০ হাজার ডলার করার প্রতিশ্রুতি দিয়েছেন কুন হে।

কোরিয়ায় বয়স্ক জনগোষ্ঠীর হার ক্রমশ বাড়ছে। সেই সঙ্গে বেসরকারি খাতে বিনিয়োগ কমছে। এসব কারণে আশঙ্কা করা হচ্ছে দেশটি স্বল্প প্রবৃদ্ধির ফাঁদে পড়তে যাচ্ছে। অর্গানাইজেশন ফর ইকোনমিক কো-অপারেশন অ্যান্ড ডেভেলপমেন্ট (ওইসিডি) এরই মধ্যে সতর্ক করে বলেছে, বয়স্ক জনগোষ্ঠীর সংখ্যা বেড়ে কর্মক্ষম মানুষের অনুপাত কমে যাওয়ার কারণে ২৫ বছর পর দক্ষিণ কোরিয়া ১ শতাংশ প্রবৃদ্ধির দেশে পরিণত হবে। সূত্রঃ বণিকবার্তা।