cosmetics-ad

পাকিস্তানি সেনাদের আচরণে আমি অভিভূত : ভারতীয় পাইলট

abhi

পাকিস্তান তাদের আকাশসীমায় দুই ভারতীয় বিমান ভূপাতিত করার দাবি করেছে। বিমানের দুই পাইলটকে এ সময় তারা আটক করারও দাবি তোলে। পরবর্তীতে আটক একজন পাইলটের ভিডিও প্রকাশ করে দেশটি।

ডন টেলিভিশনে প্রকাশিত ভিডিওতে দেখা যায়, ভারতীয় বিমান বাহিনীর পাইলটের হাতে একটি চায়ের কাপ। বেশ হাসিখুশিতেই তিনি আছেন। গল্প করছেন।

পাকিস্তানে আটক ভারতীয় ওই পাইলটের নাম অভিনন্দন। বর্তমানে তিনি পাকিস্তান সেনাবাহিনীর হেফাজতে আছেন। অভিনন্দন বলেন, পাকিস্তান সেনাবাহিনী খুব ভালোভাবে আমার যত্ন নিচ্ছে।

ভারতীয় পাইলট অভিনন্দন বলেন, ‘আমাকে উদ্ধারের পর থেকে পাকিস্তানি সেনাকর্মকর্তা থেকে শুরু করে সেনারা আমার সঙ্গে খুব ভালো আচরণ করেছেন। আমি চাই আমাদের সেনারাও যেন এমন আচরণ করে। আমি আসলে পাকিস্তানি সেনাদের আচরণে অভিভূত।’

চা খেতে খেতে ভিডিও সাক্ষাৎকারে তিনি হাসিমুখে বলেন, ‘আমি ভারতে ফিরে গেলেও আমার এই বক্তব্য থেকে সরে যাব না।’ ব্যক্তিগত জীবনে বিবাহিত জানিয়ে পাইলট চা-পান করার সুযোগ দেওয়ার জন্য ধন্যবাদ জানান। কোন এলাকায় বাড়ি জানতে চাওয়া হলে ভারতীয় পাইলট জানান তিনি নিজের ঠিকানা বলতে চান না, তবে তাঁর বাড়ি দক্ষিণ ভারতের কোনো এক জায়গায় বলে জানান।

ভারতীয় বিমানবাহিনীর উয়িং কমান্ডার অভিনন্দন বলেন, আমি এই ঘটনাটিকে রেকর্ডের কাতারে ফেলব। আমি দেশে ফিরে যাওয়ার পরেও আমার এমন বক্তব্য পরিবর্তন করব না।

তিনি পাকিস্তান সেনাবাহিনীর প্রশংসা করে আরও বলেন, আমি আপনাদের ব্যবহারে মুগ্ধ। তবে তিনি কোন বিমানটি চালাচ্ছিলেন তা জানতে চাইলে পাকিস্তানের এক মেজরকে বলেন, আমি কী এসব কথা বলতে পারি? মেজর, আমি দুঃখিত। তবে চা বেশ ভালো হয়েছে।

তবে প্রথমে ভারতের পক্ষ থেকে যুদ্ধবিমান ভূপাতিত আর পাইলট আটকের কথা অস্বীকার করে। তবে পরবর্তীতে ভারত একটি মিগ-২১ যুদ্ধবিমান ও একজন পাইলটের নিখোঁজ হওয়ার বিষয়টি নিশ্চিত করেছে।

মঙ্গলবার ভারতীয় বিমানবাহিনী পাকিস্তানে বালাকোট এলাকায় সীমান্ত নিয়ন্ত্রণ রেখা পার হয়ে বোমা হামলা চালায়। ভারতীয় গণমাধ্যম দাবি করে এতে অনেক জঙ্গি হতাহত হয়েছে। তবে পাকিস্তান বলছে, এতে তাদের দেশে কোনো হতাহতের ঘটনা ঘটেনি।

এর পর এদিন বিকালে পাকিস্তান সীমান্তবর্তী এলাকায় ব্যাপক গোলা বর্ষণ করে। এতে ভারতীয় দুই নাগরিক নিহত হওয়া দাবি করা হয়েছে। বুধবার সকালে পাকিস্তানের অভ্যন্তরে ভারতীয় দুটি বিমান ঢুকে পড়লে পাকিস্তান তা ভূপাতিত করে। এ ঘটনায় দুইজন নিহত ও দুই ভারতীয় পাইলটকে আটকের দাবি করে পাকিস্তান।