Search
Close this search box.
Search
Close this search box.

পিজা খেয়ে ২৫ বছর!

অনলাইন প্রতিবেদক, সিউল, ৩ মার্চ, ২০১৩:

ড্যান জ্যানসেন (৩৮) ম্যারিল্যান্ডের অন্তর্গত এলিয়ট সিটির বাসিন্দা। মার্কিন এই ভদ্রলোক স্রেফ মশলাদার পিজা খেয়েই পঁচিশটা বছর কাটিয়ে দিয়েছেন এবং তাঁর দাবী এজন্য তিনি কখনও স্বাস্থ্যগত কোন সমস্যাও বোধ করেন নি। ম্যারিল্যান্ডের জনপ্রিয় দৈনিক বাল্টিমোর সানকে দেয়া এক সাক্ষাৎকারে ড্যান জানান, ছোটবেলা থেকে তাঁর খাদ্যাভ্যাসটা ছিল মাংস আর আলু নির্ভর। কিন্তু কিশোর বয়সে কিছু ব্যক্তিগত বিশ্বাসের কারনে তিনি মাংস খাওয়া ছেড়ে দেন। ওদিকে শাকসবজিও তাঁর একেবারেই পছন্দ না। ফলে একটা সময় তিনি কেবলই পিজানির্ভর হয়ে পড়েন। জ্যানসেন বলছিলেন, “শরীর ঠিক রাখার জন্য সপ্তাহে একদিন এক বাটি রেইসিন ব্র্যান (সিরিয়াল) খেয়ে নিই, বাকি সময়টা কেবলই পিজা আর কফি।”

chardike-ad

201402281239038233-450শুধু পিজা খেয়ে কিভাবে চলে এমন প্রশ্নের জবাবে পিজার মতো স্বাদ আর কিছুতেই পান না জানিয়ে ড্যানের পাল্টা প্রশ্ন, “আমি যখন পিজা খেতে পারছি তখন কেন অযথা গাঁজর খেতে যাবো?”

‘পিজা ডায়েট’ শুরুর সময় তাঁর বংশগত ডায়াবেটিস ধরা পড়ে। কিন্তু এত বছরেও তাঁর খ্যাদ্যাভাস সেটায় কোন প্রভাব ফেলে নি বলে জানান ড্যান। তাঁর ভাষ্যমতে যখনই তিনি নিয়মিত মেডিক্যাল চেকআপের জন্য চিকিৎসকের কাছে যান, তাঁর রক্তপ্রবাহে নাকি কেমন একটা আলোড়ন ওঠে, ‘তুমি বেশ আছো!’ নিজের শারীরিক সক্ষমতার প্রমাণ স্বরূপ প্রতিদিন ৩০/৪০ মেইল বেগে সাইকেল চালানোর উদাহরণ টেনে ড্যান বললেন, “আমি আসলেই বেশ আছি!”