Search
Close this search box.
Search
Close this search box.

চীন কোরিয়া জাপানের মধ্যে চতুর্থ দফার আলোচনা শুরু

সিউল, ৫ মার্চ, ২০১৩:

মুক্ত বাণিজ্য চুক্তি (এফটিএ) নিয়ে চীন, দক্ষিণ কোরিয়া ও জাপানের মধ্যে চতুর্থ দফার আলোচনা গতকাল শুরু হয়েছে। দক্ষিণ কোরিয়ার রাজধানী সিউলে অনুষ্ঠিত এ আলোচনা চলবে শুক্রবার পর্যন্ত। খবর সিনহুয়ার।

chardike-ad

চীনা প্রতিনিধি দলের সদস্যরা জানান, নতুন দফার আলোচনায় শুল্ক হ্রাসের পদ্ধতি, বাণিজ্য সূচনার পথ, বিনিয়োগ ও এর সীমা এবং বিভিন্ন খাতের ঐকমত্যের ওপর গুরুত্বারোপ করা হচ্ছে।

C-J-Kদক্ষিণ কোরিয়ার বাণিজ্যমন্ত্রী উন সাং-জিক গত সোমবার সাংবাদিকদের জানান, যদিও আলোচনা সবসময় মসৃণ গতিতে চলছে না, তবে তা সমাপ্তির দিকেই যাচ্ছে। এর আগে দক্ষিণ কোরিয়ার কৃষকরা এ মুক্ত বাণিজ্য নিয়ে আলোচনার বিরোধিতা করেছেন। তাদের আশঙ্কা, মুক্ত বাণিজ্য চুক্তির ফলে বাজারে কম দামের কৃষিপণ্যের সরবরাহ বাড়বে।

গত বছর জাপানের রাজধানী টোকিওতে অনুষ্ঠিত তৃতীয় দফার বৈঠকে তিনটি দেশ ত্রিপক্ষীয় মুক্ত বাণিজ্য নিয়ে আলোচনা করে, যাতে পণ্যের উদারীকরণের খসড়ার বিষয়টি গুরুত্ব পায়।

চীন, দক্ষিণ কোরিয়া ও জাপানের মধ্যে ক্রমেই অর্থনৈতিক ও বাণিজ্য সম্পর্ক ঘনিষ্ঠ হচ্ছে এবং দেশ তিনটি পরস্পরের গুরুত্বপূর্ণ অংশীদার ও বাজারে পরিণত হচ্ছে। মুক্ত বাণিজ্য চুক্তি কার্যকর হলে এটি বিশ্বের অন্যতম বৃহত্ বাজারে পরিণত হবে বলে আশা করা হচ্ছে, যা বিশ্বের মোট দেশজ উত্পাদনের (জিডিপি) ২০ শতাংশ হবে। যৌথভাবে আমদানি ও রফতানির পরিমাণ বৈশ্বিক বাণিজ্যের ১৭ দশমিক ৫ শতাংশ হবে। সূত্রঃ বণিকবার্তা।