cosmetics-ad

শুল্কমুক্ত পণ্যবাজারে শক্ত অবস্থানে দ.কোরিয়ার দুই কোম্পানি

সিউল, ৬ মার্চ, ২০১৩:

আন্তর্জাতিক শুল্কমুক্ত খুচরা বাজার এত দিন যুক্তরাষ্ট্র ও ইউরোপের কোম্পানিগুলোর দখলে ছিল। কিন্তু এখন লট্টে ও শিলা ডিউটি ফ্রি নামের দক্ষিণ কোরিয়ার দুটি কোম্পানি এ চিত্র বদলে দিচ্ছে। এ দুটি কোম্পানি এখন বিশ্বের শুল্কমুক্ত বাজারে ক্রমেই শক্তিধর হয়ে উঠছে। খবর সিনহুয়ার।

1796887_image2_1

বিশ্বে দুই ধরনের শুল্কমুক্ত বিক্রয়কেন্দ্র রয়েছে। এর মধ্যে বিমানবন্দর ও বিভিন্ন আন্তর্জাতিক পরিবহন কেন্দ্রগুলোয় ক্রেতাদের কাছে শুল্ক ছাড়া পণ্য বিক্রি করা হয়। আবার বিভিন্ন শহরে কিছু দোকান থাকে, যেগুলোয় বিক্রয় কর ও অন্যান্য শুল্ক ছাড়াই পণ্য বিক্রি করা হয়; সেগুলোও শুল্কমুক্ত বিক্রয়কেন্দ্রের আওতায় পড়ে।
বোস্টন কনসাল্টিং গ্রুপের হিসাবে, ২০১৩ সালে আন্তর্জাতিক শুল্কমুক্ত পণ্যবাজারটির আকার ছিল ৫ হাজার ৪২০ কোটি ডলার। এর এক বছর আগের তুলনায় তা ৫ শতাংশ বেশি। আগামী বছর নাগাদ তা ৬ হাজার কোটি ডলারে পৌঁছবে বলে ধারণা করা হচ্ছে।

এর মধ্যে দক্ষিণ কোরিয়ার কোম্পানিগুলো সব মিলিয়ে আন্তর্জাতিক শুল্কমুক্ত পণ্যবাজারের ১০ শতাংশ নিয়ন্ত্রণ করে। এর মধ্যে সবচেয়ে বেশি অবদান লতে ও শিলার।

দেশ ও দেশের বাইরে মিলিয়ে লতের মোট ১১ শুল্কমুক্ত দোকান রয়েছে। গত বছর এসব দোকানে ৩৩০ কোটি ডলারের বিক্রি হয়েছে। ২০১২ সালের তুলনায় তা ১০ শতাংশ বেশি। সূত্রঃ বণিকবার্তা।