Search
Close this search box.
Search
Close this search box.

নিখোঁজ বিমানের গতিপথের সন্ধান

সিউল, ১২ মার্চ, ২০১৩:

শত চেষ্টা করেও মালয়েশিয়ার কুয়ালালামপুর বিমানবন্দর থেকে চীনের বেইজিংয়ে যাওয়ার পথে নিখোঁজ হওয়া বিমানটির সন্ধান পাচ্ছে না অনুসন্ধান কর্মীরা।তবে জানা গেছে, নিখোঁজ বিমানটি দেশটির পশ্চিম উপকূলে অবস্থিত মালাক্কা প্রণালির দিকে গিয়ে থাকতে পারে বলে ধারণা করছেন মালয়েশিয়ার সেনাবাহিনী। দেশটির সামরিক বাহিনীর রাডারে ওই এলাকাতেই বিমানটিকে শেষবার দেখা গেছে।

chardike-ad

bccnews2_17626_0এর পরই বিমানটির সঙ্গে সিভিলিয়ান এয়ার ট্রাফিক কন্ট্রোলের যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায়। মঙ্গলবার যুক্তরাজ্য ভিত্তিক গণমাধ্যম রয়টার্সের এক প্রতিবদেনে এ তথ্য প্রকাশ করা হয়েছে।

মালাক্কা প্রণালি মালয়েশিয়ার পশ্চিম উপকূলে অবস্থিত। এটি বিশ্বের সবচেয়ে ব্যস্ত শিপিং চ্যানেল।

মালয়েশিয়ার পত্রিকা ‘বেরিতা হারিয়ানে’ প্রকাশিত খবরে দেশটির বিমানবাহিনীর প্রধান রোদজালি দাউদ জানান, মালাক্কা প্রণালির প্রান্তে পুলাউ পেরাক দ্বীপের কাছে রাডারে শেষবারের মতো বিমানটির অস্তিত্ব ধরা পড়ে। সামরিক বাহিনীর রাডারে আরো দেখা গেছে, এসময় বিমানটি আগের চেয়ে এক হাজার মিটার কম উচ্চতায় উড়ছিল।

গত শুক্রবার মধ্যরাতে ২৩৯ জন আরোহী নিয়ে কুয়ালালামপুর থেকে চীনের বেইজিংগামী ফ্লাইট এমএইচ৩৭০ নিখোঁজ হয়। ভিয়েতনামের দক্ষিণে জলসীমায় যাওয়ার পর রহস্যজনকভাবে বোয়িং ৭৭৭-২০০ইআর বিমানটি নিখোঁজ হয়। এতে মোট ১৪টি দেশের ২৩৯ জন আরোহী ছিলেন। মালয়েশিয়ান এয়ারলাইনসের প্রকাশিত তালিকা থেকে দেখা যায়, উড়োজাহাজে সবচেয়ে বেশি ১৫৩ জন আরোহী ছিলেন চীনের। ২২টি বিমান ও ৪০টি বিভিন্ন ধরনের নৌযান তন্ন তন্ন করে খুঁজছে নিখোঁজ বিমানটিকে। মঙ্গলবার চীনও ১০টি স্যাটেলাইট মোতায়েন করেছে। সূত্রঃ ঢাকা টাইমস।