Search
Close this search box.
Search
Close this search box.

বাংলাদেশ থেকে দক্ষ আরো জনশক্তি নিতে চায় ওমান

সিউল, ১৩ মার্চ, ২০১৩:

বাংলাদেশ থেকে দক্ষ আরো জনশক্তি নেয়ার আগ্রহ দেখিয়েছে মধ্যপ্রাচ্যের দেশ ওমান। প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থানমন্ত্রী ইঞ্জিনিয়ার খন্দকার মোশাররফ হোসেনের সঙ্গে বৈঠককালে এ আগ্রহ প্রকাশ করে সফররত ওমান প্রতিনিধি দল। গতকাল বুধবার রাজধানীর ইস্কাটনে প্রবাসী কল্যাণ ভবনে বৈঠকটি অনুষ্ঠিত হয়।

chardike-ad

다운로드 (1)ইঞ্জিনিয়ার খন্দকার মোশাররফ হোসেনের সঙ্গে প্রায় ঘণ্টাব্যাপী বৈঠকের আগে প্রতিনিধি দলটি প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ের সচিব, জনশক্তি কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোসহ (বিএমইটি) সরকারের সংশ্লিষ্ট কর্মকর্তাদের সঙ্গেও বৈঠক করেন। বৈঠকে ওমানে কর্মরত প্রায় ৭০ হাজার বাংলাদেশী শ্রমিক মালিকের অনুমতি ছাড়াই কর্মস্থল পরিবর্তন করেছেন বলে অভিযোগ করে প্রতিনিধি দল। বিষয়টি খতিয়ে দেখতে দুই দেশের মধ্যে একটি যৌথ কমিটি গঠনের সিদ্ধান্ত হয়।

বৈঠক শেষে ইঞ্জিনিয়ার খন্দকার মোশাররফ হোসেন বলেন, ওমানের সঙ্গে কয়েক বছর আগে গঠিত একটি যৌথ কমিটির নিয়মিত বৈঠকের অংশ হিসেবে এ বৈঠক অনুষ্ঠিত হয়। কমিটির সর্বশেষ বৈঠক অনুষ্ঠিত হয় গত বছর ওমানে।

মন্ত্রী বলেন, ‘ওমানে কর্মরত পাঁচ লক্ষাধিক বাংলাদেশী শ্রমিক। বিভিন্ন কাজে দক্ষ আরো শ্রমিক নেয়ার আগ্রহ দেখিয়েছে দেশটি। এছাড়া পেশাদার জনশক্তিও নিতে চায় তারা। সেদিকে লক্ষ রেখে আমরা প্রতিনিধি দলকে আমাদের দক্ষ শ্রমিকদের ডাটাবেজসহ নিরাপদ অভিবাসনের জন্য সরকারের নেয়া বিভিন্ন পদক্ষেপ সম্পর্কে জানিয়েছি। এতে তারা সন্তোষ প্রকাশ করেছেন। প্রতিনিধি দল দেশের কয়েকটি জনশক্তি প্রশিক্ষণকেন্দ্রও পরিদর্শন করেছে।’

প্রবাসী কল্যাণমন্ত্রী বলেন, ‘অভিবাসন ব্যয় কমানোর বিষয়ে দুই পক্ষ একমত হয়েছি। এছাড়া ৭০ হাজার বাংলাদেশী শ্রমিক তাদের কর্মস্থল পরিবর্তন করেছেন বলে যে অভিযোগ এসেছে, সে বিষয়ে আমরা একটি যৌথ কমিটি গঠনের প্রস্তাব দিয়েছি। কয়েক মাস পর এ কমিটি ওমানের বিভিন্ন প্রতিষ্ঠানে গিয়ে বিষয়টি খতিয়ে দেখবে। শিগগিরই মধ্যপ্রাচ্যের দেশগুলোয় জনপ্রতি ২০-২৫ হাজার টাকায় জনশক্তি রফতানি সম্ভব হবে।’

উল্লেখ্য, ওমানের জনশক্তিবিষয়ক মন্ত্রীর উপদেষ্টা সালেহ আয়াল আল আমরির নেতৃত্বে চার সদস্যের প্রতিনিধি দল গত সোমবার রাতে ঢাকায় পৌঁছে। প্রতিনিধি দলের অন্য সদস্যরা হলেন— দেশটির জনশক্তি মন্ত্রণালয়ের আন্তর্জাতিক সম্পর্কবিষয়ক পরিচালক আবুদল্লাহ মাল্লাহি, লেবার ক্লিয়ারেন্স শাখার সহকারী মহাপরিচালক আলী আল গাবসি ও আবাসিক শাখার মহাপরিচালক মোহাম্মদ আল মামারি। সূত্রঃ বণিকবার্তা।