Search
Close this search box.
Search
Close this search box.

দক্ষিণ কোরিয়ায় আগামীকাল থেকে রোজা শুরু

ramadanদক্ষিণ কোরিয়ায় আগামীকাল (৬ মে) থেকে শুরু হচ্ছে সিয়াম সাধনার মাস মাহে রমজান। শনিবার (৪ মে) সন্ধ্যায় পবিত্র রমজান মাসের চাঁদ দেখা না যাওয়ায় আগামীকাল সোমবার থেকে রোজা শুরু হবে। সিউল কেন্দ্রীয় মসজিদ কর্তৃপক্ষ জানিয়েছে, আজ রবিবার রাতে তারাবীর নামাজ এবং কাল ভোর রাতে সেহেরি খাওয়ার মধ্যদিয়ে শুরু হবে পবিত্র মাহে রমজানের আনুষ্ঠানিকতা।

chardike-ad

বাংলাদেশের মত কোরিয়াতে রমজানের আমেজ দেখা না গেলেও বাংলাদেশি এবং অন্যান্য মুসলিমরা রোজা পালন করে থাকে। বাংলাদেশি প্রবাসীরা বাসায় কিংবা মসজিদে পারিবারিক এবং সামাজিক পরিসরে দেশীয় খাবার দিয়ে সেহেরী এবং ইফতার করে থাকেন। কর্মদিবসে ছোলা, মুড়ি, বেগুনি, পেঁয়াজু, জিলাপি, হালিম, খেজুরসহ দেশীয় সংস্কৃতির মত রকমারি খাবারের আয়োজন সম্ভব না হলেও ছুটির দিনগুলোতেই এই ধরণের আয়োজন হয়।

ইসলাম ধর্মের পাঁচটি স্তম্ভের অন্যতম ‘রোজা’ মুসলমানদের আত্মশুদ্ধির অন্যতম উপায়। ধর্মপ্রাণ মুসলমানরা এ মাসে ফজরের নামাজের আগে ভোররাতে সেহরি খেয়ে পরদিন সূর্যাস্ত পর্যন্ত কোনো ধরনের খাদ্য-পানীয় গ্রহণ থেকে বিরত থেকে মহান আল্লাহর প্রতি আনুগত্য প্রকাশ করেন। বিশ্বের মুসলমানরা রমজান মাসটা উৎসব আর ইবাদতেব মধ্য দিয়ে কাটাতে চেষ্টা করেন। সিয়াম সাধনায় রোজার পবিত্রতা রক্ষা করে সংযমী জীবন যাপনে ব্রত হয়ে বিশ্বের সকল মুসলমান পবিত্র এই মাসটি অতিক্রম করবে।