sentbe-top

রবিবার আনিয়াং মসজিদে ইফতার মাহফিল

anyang-mosque

মোহাম্মদ হানিফ, সিউল থেকে

মহান আল্লাহ তায়ালার বরকত ও করুণা ধারায় আমাদের জীবনকে সিক্ত করতে ফিরে এলো পবিত্র মাহে রমজান। দক্ষিণ কোরিয়ার অন্যতম প্রাচীন মসজিদ আনিয়াং আল রাবেতা মসজিদ। প্রতিবছরের মত এবারও বড় পরিসরে ইফতার মাহফিলের আয়োজন করতে যাচ্ছেন আনিয়াং মসজিদ কমিটি।

আগামী রবিবার (৭ম রমজান) বিকেল ৫টা পবিত্র কোরআন তেলাওয়াতের মাধ্যমে মাহফিলের আনুষ্ঠানিকতা শুরু হবে। মাহফিলে কোরআন হাদিসের আলোকে রোজার গুরুত্ব, তাৎপর্য ও ফজিলত নিয়ে আলোচনা করবেন আনিয়াং মসজিদের খতিব হাফেজ মাওলানা সাইয়েদ আব্দুর রহমান।সাইফুল ইসলাম শশী ও যায়েদ হোসাইনের পরিচালনায় আরও আলোচনা রাখবেন মসজিদ কমিটির সভাপতি ফেরদৌস খান, হাফেজ জামাল উদ্দিন। মাহফিলে উপস্থিত থাকবেন কোরিয়াস্থ বিভিন্ন মুসলিম দেশের রাষ্ট্রদূত, দূতাবাসের কর্মকর্তা ও কমিউনিটির নেতৃবৃন্দগণ।

ইফতার মাহফিলে আরও উপস্থিত থাকবেন আনিয়াং আল রাবেতা মসজিদ কমিটির সদস্য আহসান উল্ল্যাহ, মোহাম্মদ আলি, মোঃ ইব্রাহিম, আকিল উদ্দিন, জাহাঙ্গীর আলম, আজিজ মাহমুদ, টিপু সুলতান, এস এম ইকবাল প্রমুখ।

ইফতারের পূ্র্বে থাকবে ইসলামকি সাংস্কৃতিক অনুষ্ঠান। ইসলামিক সাংস্কৃতি অনুষ্ঠান পরিচালনা করবেন নবাংকুর শিল্পীগোষ্ঠীর সদস্যরা। সমগ্র বিশ্বে মুসলিম উম্মার জন্য দোয়া কামনার মাধ্যমে ইফতার গ্রহণ করা হবে। কোরিয়ার বিভিন্ন প্রদেশ থেকে ইফতার মাহফিলে বাংলাদেশি প্রবাসীদের অংশগ্রহণ করার জন্য আহ্বান জানিয়েছেন মসজিদ কমিটি।

আনিয়াং মসজিদ কোরিয়া প্রবাসীদেরকে ধর্মীয় অনুশাসন পালনে সহায়তা ছাড়াও প্রবাস জীবনের বিভিন্ন সমস্যা সমাধানে এগিয়ে আসে। বছরব্যাপী বিভিন্ন কার্যক্রমের মাধ্যমে আনিয়াং মসজিদ দীর্ঘদিন ধরে কোরিয়াতে বাংলাদেশিদের জন্য একটি বড় ভূমিকা পালন করে আসছে।

আনিয়াং আল রাবেতা মসজিদ ইফতার মাহফিল ছাড়াও দক্ষিণ কোরিয়ার সর্বসাধরণের কাছে ইসলামের দাওয়াত পৌঁছে দেয়া এবং কোরআন সুন্নাহর আলোকে মুসলিম উম্মাহর আত্মগঠনরে মাধ্যমে আল্লাহর সন্তোষ অর্জনের লক্ষ্যে প্রতি মাসের দ্বিতীয় ও শেষ শনিবার রাতে শব্বেদারী তথা রাত্রি জাগরণের মাধ্যমে ইবাদত-বন্দেগীর ব্যবস্থা করা হয়।

এতে দ্বীনের মৌলিক বিষয় সর্ম্পকে একজন আলোচক বিষয়ভিত্তিকি ইসলামের বিভিন্ন দিক সবার সামনে তুলে ধরেন। আনিয়াং মসজিদের দ্বিতীয় তলায় রয়েছে বিশাল লাইব্রেরী।বাংলাদেশের সব স্বনামধন্য লেখক ও প্রকাশনীর উল্লেখযোগ্য বইয়ের সমাহার থেকে পছন্দের বইটি খুঁজে পাবেন পাঠক।

আনিয়ং মসজিদে যেভাবে ‍যাবেন:- সিউল সাবওয়ের ১ নাম্বার লাইনের আনিয়াং স্টেশনের ১ নম্বর গেট দিয়ে বের হয়ে ২ নম্বর বাসে করে আনিয়াং দেহাক্কিও (আনিয়াং ইউনিভার্সিটই) নামবেন। দেহাক্কিও থেকে হাতের বাম পাশের রাস্তা দিয়ে ২০০ মিটার হাটলেই আনিয়াং মসজিদ।

sentbe-top