cosmetics-ad

মার্কিন গুণ্ডাদের কাছ থেকে জাহাজ ফেরত দিন : জাতিসংঘকে উত্তর কোরিয়া

north-korea-ship
আমেরিকার সামোয়া বন্দরে আটক উত্তর কোরিয়ার কার্গো জাহাজ ওয়াইজ অনেস্ট

উত্তর কোরিয়ার আটক জাহাজ মুক্তির বিষয়ে পদক্ষেপ নিতে জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেসের প্রতি আহ্বান জানিয়েছে পিয়ংইয়ং। একইসঙ্গে আমেরিকাকে গুণ্ডা রাষ্ট্র বলে অভিহিত করেছে উত্তর কেরিয়ার সরকার।

গত ৯ মে মার্কিন বিচার মন্ত্রণালয় ঘোষণা করে, উত্তর কোরিয়ার সবচেয়ে বড় কার্গো জাহাজ ‘ওয়াইজ -অনেস্ট’ আটক করা হয়েছে। জাতিসংঘের নিষেধাজ্ঞা লঙ্ঘন করে ওই জাহাজে কয়লা বহন করা হচ্ছিল।

উত্তর কোরিয়া গতকাল (শুক্রবার) বলেছে, জাহাজ আটকের এই ঘটনা সুস্পষ্টভাবে নির্দেশ করে যে, আমেরিকা একটি গুণ্ডা রাষ্ট্র এবং তারা আন্তর্জাতিক কোনো আইনের তোয়াক্কা করে না। জাতিসংঘে নিযুক্ত উত্তর কোরিয়ার স্থায়ী প্রতিনিধি তার সরকারের এই বক্তব্য একটি চিঠির মাধ্যমে গুতেরেসের কাছে পৌঁছে দেন। ওই চিঠিতে আরো বলা হয়েছে, জাহাজ আটকের মাধ্যমে আমেরিকা উত্তর কোরিয়ার সার্বভৌমত্বে আঘাত করেছে। এর বিরুদ্ধে জরুরি ভিত্তিতে ব্যবস্থা নেয়ার জন্য পিয়ংইয়ং গুতেরেসের প্রতি আহ্বান জানায়।

কোরীয় উপদ্বীপকে পরমাণু নিরস্ত্রীকরণের জন্য উত্তর কোরিয়ার নেতা কিম জং উন ও মার্কিন প্রেসিডেন্ট সর্বশেষ ভিয়েতনামে বৈঠকে বসেন। কিন্তু সে বৈঠক ব্যর্থ হয়। এরপর উত্তর কোরিয়ার জাহাজ আটকের ঘটনা ঘটলো। জাহাজ আটকের আগে অবশ্য উত্তর কেরিয়া নতুন করে ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র পরীক্ষা করে যা নিয়ে পশ্চিমা বিশেষজ্ঞরা খুবই বিস্মিত।