Search
Close this search box.
Search
Close this search box.

ফের ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট নির্বাচিত হলেন জোকো উইদোদো

indonesia-presidentআবারও ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট হিসেবে নির্বাচিত হলেন জোকো উইদোদো। গত মাসের আনুষ্ঠানিক নির্বাচনে সাবেক জেনারেল প্রাবোয়ো সুবিয়ান্তোকে পরাজিত করে দ্বিতীয়বারের মতো দেশটির প্রেসিডেন্ট হলেন তিনি।

সহিংসতার আশঙ্কায় নির্ধারিত সময়ের একদিন আগে মঙ্গলবার সকালেই ভোটের ফলাফল প্রকাশ করা হয়েছে। এএফপি নিউজ এজেন্সির এক প্রতিবেদনে বলা হয়েছে, রাজধানী জাকার্তায় প্রায় ৩২ হাজার নিরাপত্তা সদস্য মোতায়েন করা হয়েছে।

chardike-ad

এই ফলাফলকে চ্যালেঞ্জ করতে আদালতে যাবেন কি না তা এখনও নিশ্চিত করেননি প্রাবোয়ো (৬৭)। তবে চূড়ান্ত ভোট গণনার আগে ‘ব্যাপক প্রতারণার’ অভিযোগে সড়কে বিক্ষোভ হতে পারে বলে সতর্ক করেছিলেন তিনি।

নির্বাচনে উইদোদো পেয়েছেন ৫৫ দশমিক পাঁচ শতাংশ ভোট এবং প্রতিদ্বন্দ্বী প্রার্থী প্রাবোয়ো পেয়েছেন ৪৪ দশমিক পাঁচ শতাংশ ভোট। ১৭ এপ্রিল অনুষ্ঠিত ওই ভোটে ২০ হাজার স্থানীয় ও জাতীয় আইনপ্রণেতাকেও বেছে নিয়েছেন ভোটাররা।

ফলাফলের কাগজে স্বাক্ষর করতে অস্বীকার করেছেন প্রাবোয়োর প্রচারণা টিমের প্রতিনিধি আজিস সুবেক্তি। তিনি বলেন, গণতন্ত্রের বিরুদ্ধে অবিচার, প্রতারণা, মিথ্যা এবং এসব পদক্ষেপের মুখেও হাল ছাড়ছি না আমরা।