Search
Close this search box.
Search
Close this search box.

পর্যটকদের জন্য চমৎকার গন্তব্য বাংলাদেশ

সিউল, ২৭ মার্চ ২০১৪:

অপরূপ নৈসর্গিক পরিবেশ, নিচু পাহাড়, বনাঞ্চল, বড় বড় হাওর, ব্লীপের দৃষ্টিনন্দন নদী, বিশ্বের সর্ববৃহৎ সমুদ্র সৈকত, প্রকৃতিপ্রদত্ত ভূপ্রাকৃতিক অবস্থান এবং সমতার সংস্কৃতি নিয়ে বাংলাদেশ পর্যটকদের জন্য এক আদর্শ গন্তব্য।

chardike-ad

বুধবার স্বাধীনতা দিবসে মধ্যপ্রাচ্যের আরব নিউজে প্রকাশিত এক প্রতিবেদনে এভাবেই বাংলাদেশের চিত্র তুলে ধরা হয়। প্রকাশিত ওই প্রতিবেদনে বলা হয়, পর্যটকদের চোখ জুড়ানোর মতো সৈকত, হাওর, নদী, পাহাড়, বন_ সবই সেখানে রয়েছে। বলা হয়, বাংলাদেশের রয়েছে অনেক ঐতিহাসিক স্থাপনা, লোকসঙ্গীত, ধর্ম ও সাংস্কৃতিক ঐতিহ্য। বিশ্বের সবচেয়ে বড় সমুদ্র সৈকত আর প্রাচীন বুদ্ধ সভ্যতার অনেক নিদর্শন রয়েছে বাংলাদেশে।

15_62174প্রকৃতির বিস্তর বর্ণনার পর প্রতিবেদনে বাংলাদেশের অর্থনীতিকে দ্রুত অগ্রসরমান বলে উল্লেখ করা হয়। এতে বলা হয়, সাম্প্রতিককালে অবকাঠামোর ক্রমোন্নয়ন এবং প্রচারণা বাড়ায় বিশ্বে বাংলাদেশ দ্রুত অগ্রসরমান পর্যটন ক্ষেত্র হিসেবে পরিচিতি পেয়েছে। প্রতিবেদনে বাংলাদেশের প্রধান পর্যটন ক্ষেত্রের মধ্যে ঢাকা, সিলেট, চট্টগ্রাম, কঙ্জার, রাজশাহী, খুলনা, কুমিল্লা ও বরিশালের কথা বলা হয়েছে।

রাজধানী ঢাকা সম্পর্কে প্রতিবেদনে বলা হয়, ২০০৮ সালে ঢাকার ৪০০ বছর পূর্তি পালিত হয়। মসলিনের জন্য বিখ্যাত শহরটি ১৬০৮ সালে স্থাপিত হয়েছিল। দেড় হাজার শব্দের প্রতিবেদনে দেশের দর্শনীয় স্থানগুলোর বিস্তারিত বর্ণনা রয়েছে; যুক্ত করা হয়েছে কয়েকটি ছবিও। এর মধ্যে লালবাগ কেল্লার একটি ছবি দেয়া হয়েছে।