Search
Close this search box.
Search
Close this search box.

খুব ছোট থেকে শুরু করা বিশ্বসেরা কিছু ব্যবসা প্রতিষ্ঠান

appleকেউ যখন কম বাজেটে একটি ব্যবসা শুরু করার পরিকল্পনা করেন তখন সেটির সদর দপ্তর হিসেবে শুরুতে একটি গ্যারেজকে বেছে নেয়। বেশিরভাগ বৃহত্তম মাল্টিন্যাশনাল কর্পোরেশন, মিউজিক ব্যান্ড এবং অন্যান্য সফল প্রতিষ্ঠানের ব্যবসাগুলো প্রথম দিকটায় গ্যারেজে যাত্রা শুরু করেছিল এবং পরবর্তীতে বিশ্বের সেরা ব্যবসা প্রতিষ্ঠান হিসেবে প্রতিষ্ঠিত হয়েছে।

আজকে আমরা বিশ্বের সেরা ব্যবসা প্রতিষ্ঠানগুলোর তালিকা সংগ্রহ করেছি যেগুলো প্রথমে খুব ছোট পরিসরে যাত্রা শুরু করেও পরবর্তীতে বড় প্রতিষ্ঠানে রুপ নিয়েছে। এগুলো  আপনাকে একজন উদ্যোক্তা হতে  অনুপ্রাণিত করবে।

chardike-ad

আমাজন: ১৯৯৪ সালে ইন্টারনেট যুগ শুরু হওয়ার সময় জেফ বেজোস তার নিজস্ব অনলাইন বুকস্টোর প্রতিষ্ঠা করেন এবং একটি অনলাইন বইয়ের দোকান হিসেবে আমাজন.কমের কার্যক্রম শুরু করেন। সেই সময়ে প্রধান অফিসটি তার গ্যারেজে অবস্থিত ছিল এবং একটি পুরানো দরজাকে  ডেস্ক বানিয়ে ব্যবহৃত করতেন। বর্তমানে আমাজন বিশ্বের বৃহত্তম অনলাইন রিটেইলার বা ইন্টেরনেট ভিত্তিক খুচরা বিক্রেতা। এটির প্রতিষ্ঠাতা জেফ বেজোস বর্তমানে  ব্লু অরিজিন নামক একটি রকেট নির্মাতা  কোম্পানির মালিক।

অ্যাপল: স্টিভ জবস এবং স্টিভ ওজনিয়াক অ্যাপল কম্পিউটারের কার্যক্রম জবসের পারিবারিক গ্যারেজে শুরু করেন। ১৯৭৬ সালে স্টিফেন ওজনিয়াক তার উচ্চ মাধ্যমিকের সহপাঠি স্টিভেন পল জবস কে সাথে নিয়ে অ্যাপল কম্পিউটার প্রতিষ্ঠা করেন। ২০১৭ সালে অ্যাপল তার নতুন সদর দপ্তরের নির্মাণ কাজ শেষ করে। যা ১৩,০০০ কর্মীর জন্য ২.৮ মিলিয়ন বর্গ ফুট এলাকার মধ্যে নির্মিত আধুনিক প্রযুক্তি নির্ভর চতুর্থ তলা বিশিষ্ট কমপ্লেক্স।

ডিজনি: রয় এবং ওয়াল্ট ডিজনি তাদের প্রথম অ্যানিমিটেড চলচ্চিত্রটি তাদের আংকেলের একটি গাড়ি গ্যারেজের মধ্যে চিত্রায়িত করেন। বর্তমানে, ওয়াল্ট ডিজনি কোম্পানি বিশ্বের সর্বোচ্চ উপার্জনকারী গণমাধ্যম সংস্থা এবং বর্তমানে হলিউডের অন্যতম বিখ্যাত চলচ্চিত্র নির্মাতা প্রতিষ্ঠান। তাছাড়া এই কোম্পানি থিম পার্ক এবং টিভি চ্যানেলেরও মালিক। এই সংস্থাটি প্রথমে মিকি মাউস নামের জনপ্রিয় কার্টুন চরিত্রের সৃষ্টি করে যা পূর্বে তাদের লোগো ছিল।

হিউলেট প্যাকার্ড (এইচপি): হিউলেট প্যাকার্ড বা HP একটি আমেরিকান ব্যবসায়িক প্রতিষ্ঠান। এটি মূলত কম্পিউটার, কম্পিউটারের বিভিন্ন যন্ত্রাংশ প্রস্তুতকারক প্রতিষ্ঠান । এই কোম্পানি প্রথমে মাত্র $৫৩৮ ডলারের প্রাথমিক বিনিয়োগ করে প্যাকার্ডের গ্যারেজের কিছু পরিমাপের সরঞ্জাম প্রস্তুতকারী হিসেবে যাত্রা শুরু করেছিল। হিউলেট-প্যাকার্ডের প্রথম গ্রাহকদের মধ্যে একটি ছিল ওয়াল্ড ডিজনি কোম্পানির পূর্ববর্তী গ্যারেজ। বর্তমানে, হিউলেট প্যাকার্ড বিশ্বের শীর্ষস্থানীয় কম্পিউটার এবং কম্পিউটার সরঞ্জাম প্রস্তুতকারক কোম্পানির মধ্যে একটি।

গুগল: বিশ্বের সবচেয়ে বড় সার্চ ইঞ্জিন প্রথমে স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ের ছাত্র ল্যারি পেইজ এবং সের্গেই ব্রিনের একটি গবেষণার প্রকল্প ছিল। গুগলের মূলমন্ত্র হল, “বিশ্বের তথ্য সন্নিবেশিত করে তাকে সবার জন্য সহজলভ্য করে দেয়া”। বর্তমানে, গুগল বৈজ্ঞানিক কাজের এবং উদীয়মান প্রযুক্তির অনেকগুলো ক্ষেত্রকে প্রতিনিধিত্ব করে, যেমন- অপিরিচিত যানবাহন, বর্ধিত বাস্তবতা, প্রাথমিক রোগ সনাক্তকরণ এবং তারবিহীন ইন্টারনেট প্রভৃতি।

হার্লি ডেভিডসন: উইলিয়াম এস হার্লি এবং তার শৈশবের বন্ধু আর্থার ডেভিডসন প্রথমে একটি কাঠের চালার মধ্যে তাদের ব্যবহৃত বাইসাইকেল পরীক্ষা চালান। তারা একটি সাধারণ বাইসাইকেলে একটি ক্ষুদ্র ইঞ্জিন সংযুক্ত করার চেষ্টা করেন। এইভাবে তাদের প্রথম মোটর সাইকেল নিয়ে আবির্ভূত হন। এই তরুণ উদ্যোক্তারা জানতেন যে, তাদের ভবিষ্যৎ পণ্যটি বিশ্বের সবচেয়ে আইকনিক মোটরসাইকেল হয়ে উঠবে। বর্তমানে, বিশ্বব্যাপী মোটরসাইকেল প্রেমীদের কাছে হার্লি ডেভিডসনের মোটরসাইকেল একটি স্বপ্নের নাম।

মাইক্রোসফট: সহ-প্রতিষ্ঠাতা বিল গেটস এবং পল অ্যালেনসহ মাত্র তিনজন কর্মীর সমন্বয়ে মাইক্রোসফট কোম্পানি প্রতিষ্ঠিত হয়েছিল। বর্তমানে, এই বিখ্যাত মাল্টিন্যাশনাল কোম্পানিতে ১২০,০০০ এরও বেশী কর্মী কাজ করে। বিল গেটস মার্কিন সম্পদ তালিকায় শীর্ষস্থানে রয়েছেন এবং তিনি বেশ কয়েকবার ফোর্বসে বিশ্বের সবচেয়ে ধনী ব্যক্তির তালিকায় নিযুক্ত হয়েছেন।

প্যাটাগোনিয়া: ইয়ুভন চুইনার্ড ১৪০ বছর বয়স থেকেই পর্বতারোহণ করার জন্য পাগল হয়ে গিয়েছিলেন। তার পরিবার প্রয়োজনীয় উপকরণ বা যন্ত্রপাতি সামাল দিতে পারছিলেন না। তাই তিনি তার অভিভাবকের গ্যারেজটিকে একটি কামারের দোকানে পরিণত করেন যেখানে তিনি তার নিজস্ব যন্ত্রপাতি তৈরি করতে শুরু করেন। চল্লিশ বছর পর তার কোম্পানি প্যাটাগোনিয়া এখন সারা বিশ্বের গ্রাহকদের জন্য উচ্চ মানের সরঞ্জাম তৈরি করছে।

নাইকি: একজন অ্যাথলেটিক ছাত্র এবং তার কোচ রিবন স্পোর্টসের সহ-প্রতিষ্ঠাতা একটি ছোট কোম্পানি প্রতিষ্ঠা করেন যা প্রাথমিকভাবে একটি জাপানি জুতা ব্র্যান্ডের জন্য একটি পরিবেশক হিসেবে কাজ শুরু করে। ব্লু রিবন স্পোর্টস আনুষ্ঠানিকভাবে ১৯৭১ সালে নাইকি ইনকর্পোরেশন হয়ে উঠেছিল। বর্তমানে এটি বিশ্বব্যাপী খেলাধুলার সামগ্রী প্রস্তুতকারী প্রতিষ্ঠানের সবচেয়ে প্রভাবশালী ও শীর্ষস্থানীয় কোম্পানির মধ্যে একটি।

ম্যাটেল: ১৯৪৫ সালে এক দম্পতি একটি কোম্পানি প্রতিষ্ঠিত করেন যার কাজ ছিলো ফটো ফ্রেম নির্মাণ । কয়েক বছর পর সেই দম্পতি তাদের মেয়ে বার্বি হওয়ার পর একই নামে একটি পুতুল উপস্থাপন করেন। এটিই এখন ম্যাটেল নামে পরিচিত এবং বিশ্বের বৃহত্তম খেলনা উৎপাদনকারী কোম্পানিগুলোর মধ্যে একটি।

দ্য বিটলস: কোয়ারিমেন, জন লেননের প্রতিষ্ঠিত প্রথম রক ব্যান্ড যারা প্রথম অবস্থায় একটি গাড়ির গ্যারেজে রিহার্সেল করতো এবং ছোট পাবলিক ইভেন্টগুলোতে লাইভ পারফরমেন্স করতো। বিটলস জনপ্রিয় ধারার সঙ্গীতের ইতিহাসে সমালোচক ও শ্রোতা সব দিক থেকেই শীর্ষ স্থানীয় ব্যান্ড দিল ছিল। ১৯৬০ এর দশকের মধ্যভাগে বিটলস অভূতপূর্ব জনপ্রিয়তা লাভ করে। ১৯৬৯ এ বিটলস ভেঙ্গে যায়, কিন্তু তা সত্ত্বেও সারা পৃথিবীতে বিটল্‌স এখন পর্যন্ত জনপ্রিয়।

তথ্যসূত্র: ব্রাইট সাইড এবং উইকিপিডিয়া, সৌজন্যে: ফাপরবাজ