Search
Close this search box.
Search
Close this search box.

ট্রেজারি বন্ডে প্রবাসীদের বিনিয়োগ ১ বছরে হাজার কোটি টাকা

সিউল, ২ এপ্রিল ২০১৪:

ট্রেজারি বন্ড ধরে রাখার বাধ্যবাধকতা (লকইন) তুলে দেয়ার পর থেকে এ খাতে বিনিয়োগে আগ্রহ বাড়ছে প্রবাসীদের। গত এক বছরে এতে ১ হাজার কোটি টাকা বিনিয়োগ করেছেন প্রবাসীরা। গত বছরের ১১ এপ্রিল এক প্রজ্ঞাপনের মাধ্যমে ট্রেজারি বিনিয়োগের এ সুযোগ দেয়া হয়।

chardike-ad

বাংলাদেশ ব্যাংকের ডেট ম্যানেজমেন্ট বিভাগের করা সাম্প্রতিক এক প্রতিবেদনে দেখা যায়, মার্চ শেষে বাংলাদেশ সরকারের ট্রেজারি বন্ডে (বিজিটিবি) বিনিয়োগের স্থিতি দাঁড়িয়েছে ৯৭ হাজার ২০ কোটি টাকা। যার মধ্যে প্রবাসীদের বিনিয়োগ রয়েছে ১ হাজার ৫ কোটি টাকা। লকইন পিরিয়ড তুলে দেয়ার আগে এ খাতে অনাবাসি বাংলাদেশীদের কোনো বিনিয়োগ ছিল না।

 

다운로드 (6)সেকেন্ডারি বন্ড বাজারে অনাবাসি বাংলাদেশীদের বিনিয়োগের সুযোগ অবারিত করতে গত বছরের ১১ এপ্রিল এক প্রজ্ঞাপনের মাধ্যমে এক বছর পর্যন্ত লকইন পিরিয়ড তুলে দিয়ে নীতিমালায় সংশোধনী আনে অর্থ মন্ত্রণালয়। ফলে বিদেশে অবস্থানরত কোনো বাংলাদেশী বিনিয়োগকারী সেকেন্ডারি বাজার থেকে ট্রেজারি বন্ড কিনে তা এক বছরের মধ্যেই বাংলাদেশে অবস্থানরত যেকোনো বিনিয়োগকারীর কাছে হস্তান্তরের সুযোগ পান। এর আগে কোনো বিদেশী বিনিয়োগকারী সেকেন্ডারি বাজার থেকে ট্রেজারি বন্ড কিনে এক বছরের মধ্যে সেই বন্ড কোনো বাংলাদেশী বিনিয়োগকারীর কাছে হস্তান্তর করতে পারতেন না। কেবল বিদেশী বিনিয়োগকারীর কাছেই বিক্রি করতে পারতেন।

উল্লেখ্য, ঋণের প্রয়োজন পড়লে বাজারে ট্রেজারি বন্ড ছেড়ে অর্থ সংগ্রহ করে সরকার। প্রাইমারি ডিলার (পিডি) বা নন-পিডি ব্যাংকগুলো নির্দিষ্ট হারে এ বন্ড ধারণ করে সরকারকে ঋণ দেয়। এ বন্ড পরে সেকেন্ডারি বাজারে বিক্রি করতে পারে পিডি ও নন-পিডি ব্যাংকগুলো। সেখান থেকে বাংলাদেশী ও অনাবাসি বাংলাদেশীদের এ বন্ড কেনার সুযোগ রয়েছে। সূত্রঃ বণিকবার্তা।