Search
Close this search box.
Search
Close this search box.

ঢাকা শহরে পানির চাহিদা দৈনিক ২২৫ কোটি লিটার

ঢাকা, ৪ এপ্রিল, ২০১৪:

বর্তমানে ঢাকা শহরের পানির চাহিদা দৈনিক ২২৫ কোটি লিটার। ঢাকা ওয়াসা রাজধানীবাসীর দৈনিক ২২৫ কোটি লিটার পানির চাহিদার বিপরীতে বর্তমানে ২৪২ কোটি লিটার পানি উৎপাদনের সক্ষমতা অর্জন করেছে। ঢাকা ওয়াসা বর্তমানে রাজধানীবাসীর মোট চাহিদা পূরণ করে উদ্বৃত্ত পানি উৎপাদন করছে। গতকাল সংসদে বিএনএফ’র সংসদ সদস্য এস এম আবুল কালাম আজাদের এক প্রশ্নের জবাবে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী সৈয়দ আশরাফুল ইসলাম এসব তথ্য দেন।

chardike-ad

wasa_2983তিনি বলেন, বর্তমানে রাজধানীতে পানির কোন ঘাটতি নেই। সরকারি দলের এমপি আবদুল লতিফের এক প্রশ্নের জবাবে আরও বলেন, ঢাকা ওয়াসার সেবা এলাকার মূলতঃ বিভিন্ন বস্তিতে পানির অবৈধ সংযোগ রয়েছে। তবে ঢাকা ওয়াসা বিভিন্ন এনজিও’র সহায়তায় ক্রমান্বয়ে এসব অবৈধ সংযোগ বৈধ নেটওয়ার্কের আওতায় আনার লক্ষ্যে নিরবচ্ছিন্নভাবে কাজ করে যাচ্ছে।

মন্ত্রী বলেন, সকল অবৈধ সংযোগ ২০১৫ সালের ডিসেম্বর মাসের মধ্যে বৈধ নেটওয়ার্কের আওতায় আনার লক্ষ্যে ঢাকা ওয়াসা দৃঢ়প্রতিজ্ঞ। সৈয়দ আশরাফ বলেন, অবৈধ সংযোগ প্রতিরোধের লক্ষ্যে নিয়মিত তদারকির ব্যবস্থা আছে। ঢাকা ওয়াসা মোবাইল কোর্টের মাধ্যমে রাজধানীতে নিয়মিত অভিযান পরিচালনা করে আসছে। অবৈধ সংযোগ খুঁজে পাওয়া মাত্র তাৎক্ষণিক জরিমানাসহ সংযোগ বিচ্ছিন্ন করা হয়ে থাকে। কখনও কখনও প্রয়োজনবোধে গ্রাহককে জরিমানাসহ সংযোগ বৈধ করার সুযোগও দেয়া হয়ে থাকে।

মন্ত্রী বলেন, এক্ষেত্রে ঢাকা ওয়াসার কোন কর্মচারীর সংশ্লিষ্ট পাওয়া গেলে তার বিরুদ্ধেও শাস্তিমূলক ব্যবস্থা নেয়া হয়ে থাকে। তিনি বলেন, ঢাকা ওয়াসা দু’বছর আগে পানির সংযোগ ও বিল জারি অনলাইন পদ্ধতির আওতায় নিয়ে আসায় অবৈধ সংযোগের সংখ্যা অনেকাংশে প্রতিরোধ করা সম্ভব হয়েছে।