Search
Close this search box.
Search
Close this search box.

মার্কিন সেনাবাহিনীতে বাংলাদেশি তরুণী আফিয়া

afiyaআফিয়া জাহান পম্পি (২০)। বাংলাদেশি বংশোদ্ভূত এই তরুণী এখন মার্কিন সেনাবাহিনীর অফিসার। আফিয়ার এ অর্জনে আপ্লুত মা নুরুচ্ছাবাহ বলেন, ‘আমার মেয়ের জন্য দোয়া করবেন।’ মা-বাবার মতোই নিজের কৃতিত্বে খুশি আফিয়া জাহান। তিনি বলেন, ‘আমেরিকা আমাদের দেশ। এ দেশকে আমি আমার কাজ দিয়ে কিছু দিতে চাই। এ প্রত্যয় আমার শৈশব থেকেই।’

ছোটবেলায় মা-বাবার সঙ্গে অভিবাসী হয়ে আমেরিকায় যান আফিয়া। এখন পরিবারের সঙ্গে ব্রুকলিনের চার্চ ম্যাকডোনাল্ডে থাকেন তিনি। সেখানেই পড়াশোনার পাশাপাশি সংস্কৃতিও চর্চা রয়েছে তার। বর্তমানে ফার্মিং ডেল স্টেট কলেজের ইঞ্জিনিয়ারিং কোর্সের শেষ বর্ষের ছাত্রী আফিয়া।

Ads code goes here

আফিয়ার গ্রামের বাড়ি চট্টগ্রাম জেলার মিরসরাই উপজেলার জমালপুর গ্রামে। চট্টগ্রাম শহরে ব্যবসা করতেন আফিয়ার বাবা মেজবাহ উদ্দিন। এরপর প্রায় দু দশক আগে নিউইয়র্কের ব্রুকলিনে চলে যান সপরিবারে।

মেজবাহ উদ্দিন মিরসরাই অ্যাসোসিয়েশন এনএর বর্তমান সভাপতি। তিনি জানালেন, ‘আমেরিকা আমাদের অনেক দিয়েছে। এ দেশের সেনাবাহিনীতে যোগ দিয়ে আমার মেয়ে নতুন এক স্বপ্ন-যাত্রা শুরু করেছে। আফিয়ার মা পূর্ণিমা আর দু-দশজন বাঙালি নারীর মতোই গৃহবধূ।’ তিন মেয়ে আর স্ত্রীকে নিয়ে মেজবাহ উদ্দিনের সংসার। অন্য দু মেয়ে সাদিয়া ও পৃথা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী।