Search
Close this search box.
Search
Close this search box.

বাংলাদেশের পোশাক শিল্পে উল্লেখযোগ্য অগ্রগতি হয়েছে

সিউল, ২৫ এপ্রিল ২০১৪:

রানা প্লাজা ধসের এক বছরের মাথায় বাংলাদেশে তৈরি পোশাক শিল্পে কর্মপরিবেশের উন্নয়ন এবং শ্রমিক অধিকার নিশ্চিত করার ক্ষেত্রে উল্লেখযোগ্য অগ্রগতি হয়েছে বলে উল্লেখ করেছে যুক্তরাষ্ট্র।

chardike-ad

রানা প্লাজা ধসের এক বছর পূর্তিতে যুক্তরাষ্ট্রের স্টেট ডিপার্টমেন্টের বাণিজ্য প্রতিনিধির অফিস এবং আন্তর্জাতিক উন্নয়ন সংস্থা ও শ্রম দফতরের দেয়া এক যৌথ বিবৃতিতে বাংলাদেশের পোশাক শিল্পের অগ্রগতির কথা উল্লেখ করা হয়।

다운로드 (7)বাংলাদেশ সময় বুধবারে দেয়া ওই বিবৃতিতে বলা হয়, ‘গত এক বছরে বাংলাদেশ সরকার পোশাক শিল্পের বেশ কিছু গুরুত্বপূর্ণ ক্ষেত্রে অগ্রগতি অর্জন করেছে।’

বিবৃতিতে উল্লেখ করা হয়, বাংলাদেশ সরকার ১৪০টি পোশাক কারখানায় ট্রেড ইউনিয়ন নিবন্ধন দেয়ার পাশাপাশি শ্রম অধিকার নিয়ে কাজ করে এমন বেসরকারী উন্নয়ন সংস্থাকে (এনজিও) পুনঃনিবন্ধনের সুযোগ দিয়েছে। এ ছাড়া আন্তর্জাতিক শ্রম সংস্থার (আইএলও) সহযোগিতায় কাজের পরিবেশের নিরাপত্তায় কারখানা পরিদর্শনের পরিকল্পনা হাতে নিয়েছে বলে বিবৃতিতে প্রশংসা করা হয়। তবে যুক্তরাষ্ট্র সরকার শ্রমিকের মৌলিক অধিকার নিশ্চিত করতে শ্রম আইন ও রফতানি প্রক্রিয়াকরণ অঞ্চল (ইপিজেড) আইন আরো সহজ ও গঠনমূলক করার পরামর্শ দিয়েছে।

বিবৃতিতে যুক্তরাষ্ট্র সরকার বলছে, শ্রমিকের নিরাপদ কাজের পরিবেশ এবং মজুরি বাড়াতে কারখানা পরিদর্শক নিয়োগ প্রক্রিয়া আরো দ্রুত সম্পন্ন করতে হবে। এতে বাংলাদেশের অর্থনীতি আরো শক্তিশালী হবে।

যুক্তরাষ্ট্র সরকার রানা প্লাজা দুর্ঘটনায় হতাহত শ্রমিক ও তাদের পরিবারের প্রতি সমবেদনা জানিয়েছে। একই সাথে এ ঘটনার সাথে জড়িতদের বিরুদ্ধে শাস্তি প্রদানের আহবান জানিয়ে বলেন, এদের বিরুদ্ধে ব্যবস্থা না নিলে রানা প্লাজা ও তাজরীন ফ্যাশন-এর মতো ঘটনার পুনরাবৃত্তি ঘটতে পারে।
উল্লেখ্য, গতবছর ২৩ এপ্রিল রানা প্লাজা ধসে ১১শ’র অধিক শ্রমিক প্রাণ হারান।