cosmetics-ad

দক্ষিণ কোরিয়ায় স্বর্ণ জিতলো বাংলাদেশের রাফিয়াত

rafiat

দক্ষিন কোরিয়ায় আন্তর্জাতিক রোবট অলিম্পিয়াড কমিটি আয়োজিত ২ দিনব্যাপী ‘ইন্টারন্যাশনাল রোবট চ্যালেঞ্জ’ প্রতিযোগিতায় অংশগ্রহণ করে স্বর্ণ জিতলো বাংলাদেশের রাফিয়াত সালেহ চৌধুরী। এছাড়াও ওই প্রতিযোগিতায় টেকনিক্যাল অ্যাওয়ার্ড অর্জন করেছে বাংলাদেশের অংশগ্রহণকারীরা।

শনিবার (২৮ সেপ্টেম্বর) প্রতিযোগিতার প্রথম দিনে বাংলাদেশের তিন প্রতিযোগী অংশ নেয় ‘রোবট স্কলার’ ক্যাটাগরির প্রতিযোগিতায়। উক্ত প্রতিযোগিতায় রাফিয়াত স্বর্ণ পদক জিতে নেয়।

রাফিয়াত সিলেট নগরীর ফাজিলচিস্তস্থ ‘সাইবারনেটিক্স রোবো একাডেমী সিলেটে’র নিয়মিত একজন প্রশিক্ষণার্থী । সে জালালাবাদ ক্যান্টনমেন্ট ইংলিশ স্কুলের ৮ম শ্রেণীর ছাত্র। তার বাবা খায়রুল আক্তার চৌধুরী শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে আইটি সেক্টরে কর্মরত আছেন।

এছাড়াও উক্ত প্রতিযোগিতায় বাংলাদেশের হয়ে টেকনিক্যাল অ্যাওয়ার্ডপ্রাপ্ত অপর দুই প্রতিযোগী হলেন কাজী মোস্তাহিদ লাবিব এবং তাসফির তাহরিন।

প্রতিযোগীদের এমন সাফল্যে বাংলাদেশ রোবট অলিম্পিয়াড সভাপতি ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের রোবটিক্স অ্যান্ড মেকাট্রনিক্স বিভাগের অধ্যাপক লাফিফা জামাল জানান, গত বছর আন্তর্জাতিক রোবট অলিম্পিয়াডে অংশ নিয়ে স্বর্ণ পদক জিতেছিল বাংলাদেশ দল। সেই দল থেকেই পারফরমেন্সের ভিত্তিতে এই তিন জনকে এবার আন্তর্জাতিক ‘রোবট ডি চ্যালেঞ্জে’ পাঠানো হয়েছে। তিনি প্রতিযোগীদের প্রথম দিনের মত ২য় দিনের অংশগ্রহণেও সাফল্য প্রত্যাশী বলে আশাবাদ ব্যক্ত করেন।

রাফিয়াতসহ বাংলাদেশের অন্য দুই প্রতিযোগীদের সাফল্যে সন্তুষ্টি প্রকাশ করেছেন সিলেট ‘সাইবার রোবো একাডেমী’র সিটিও ও রাফিয়াতের শিক্ষক সৈয়দ রেজওয়ানুল হক নাবিল।

শনিবারের প্রতিযোগিতা ছাড়াও রোববার দলটি অংশ নেবে রোবট ‘ইন মুভি’ এবং ‘মিশন চ্যালেঞ্জ’ এই দুই ক্যাটাগরির প্রতিযোগিতায়।