Search
Close this search box.
Search
Close this search box.

কোহলিকে দল থেকে বাদ দেয়ার দাবি

virat-kohliচিরপ্রতিদ্বন্দ্বী পাকিস্তানের বিপক্ষে ফাইনালে হেরে চ্যাম্পিয়ন্স ট্রফির শিরোপা হাতছাড়া হয়েছে ভারতের। বিষয়টা মেনে নিতে বড্ড কষ্ট হচ্ছে ভারতীয়দের। তবে এই কারণে যতটা নয়, ভারতীয় ক্রিকেট তার চেয়ে বেশি উত্তাল বিরাট কোহলির সাথে দ্বন্দ্বের জের ধরে কোচের পদ থেকে অনিল কুম্বলের পদত্যাগে। কোহলির কারণে কুম্বলের মতো কোচকে পদত্যাগ করতে বাধ্য হওয়াতে এখন কোহলিকেই দল থেকে বের করে দেওয়ার কথা বলছেন ভারতের সাবেক ক্রিকেটাররা।

ভারতের সাবেক কিংবদন্তি ব্যাটসম্যান সুনিল গাভাস্কারের মতো ব্যক্তিত্ব এই দাবি তুলেছেন। গাভাস্কার অবশ্য সরাসরি বলেননি কথাটা। কিছুটা ঘুরিয়ে বলেছেন। তবে বলেছেন যে কোহলিকে উদ্দেশ্য করেই সেটা বোঝার জন্য পণ্ডিত হতে হয় না।

chardike-ad

কুম্বলের বিরুদ্ধে কোহলির অভিযোগটা ছিল, তার সব কথা মানেন না কুম্বলে। আবার কোচ হিসেবে অনেক কঠোর তিনি। ফলে কুম্বলেকে কোচ নিয়োগ না দেওয়ার বিষয়ে কড়া ভাবে ‘না’ বলেছিলেন কোহলি। শেষ পর্যন্ত কোহলির চাওয়াই পূরণ হয়েছে। এতেই ভারতীয় দলপতির উপর চটেছেন সুনিল গাভাস্কারসহ সাবেক ক্রিকেটাররা।

সুনিল গাভাস্কার বলেছেন, ‘তাহলে কি তারা নরম কাউকে চায়। যে বলবে, ‘তোমার হয়তো ক্লান্ত লাগছে, থাক আজ অনুশীলন করতে হবে না। যাও সবাই মিলে শপিং করতে বেড়িয়ে পরো।এমন কাউকে চাইছে তারা? অনিল কুম্বলের মতো একজন কোচ, যিনি পরিশ্রম করতে ও করাতে পছন্দ করেন। গত এক বছরে তিনি দলকে ভালো করতে সহায়তা করেছেন। যারা তার বিরুদ্ধে নালিশ দিয়েছে তাদের দল থেকে বের করে দেওয়া উচিত।’

ভারতের সাবেক স্পিনার বিষেণ সিং বেদী মনে করছেন, পদত্যাগ করে ভালোই করেছেন কুম্বলে। তার মতে, কোন আত্মসম্মানবোধসম্পন্নব্যক্তি এমন পরিবেশে ভারতের কোচিং করাতে পারেন না।

ভারতের ক্রিকেট সংগঠকদের মধ্যে বেশ আলোচিত রাজেন্দ্র মাল লোধা। কুম্বলের পদত্যাগের পর তিনি বলেন, যারা ভারতীয় ক্রিকেটকে জানেন, তারা আজ শোকার্ত হবে। ভারতীয় ক্রিকেটের দুঃখের দিন আজ। কুম্বলের চেয়ে ভালো কোচ হতে পারে না।

এর আগে, নিজের পদত্যাগ পত্র সামাজিক যোগাযোগ মাধ্যমে পোষ্ট করেন কুম্বলে। আক্ষেপে ভরা তার পদত্যাগ পত্র দেখেই ফুঁসছেন সাবেকরা। আর সাবেকদের সব তীর বিরাট কোহলির দিকে। ভারতীয় দলপতি অবশ্য এ বিষয়ে টু-শব্দটাও করেননি এখনো।