Search
Close this search box.
Search
Close this search box.

ড. ইউনূসকে জাপানের বিশ্ববিদ্যালয়ের চ্যান্সেলর হওয়ার প্রস্তাব

সিউল, ২৯ জুলাই ২০১৩:

নোবেল বিজয়ী প্রফেসর ড. মুহাম্মদ ইউনূসকে জাপানের নাগানো অঞ্চলের একটি নতুন বিশ্ববিদ্যালয়ের চ্যান্সেলর হবার প্রস্তাব দিয়েছেন অঞ্চলটির গভর্নর। ওই বিশ্ববিদ্যালয়ের বাণিজ্যক অনুষদের অধীনে সামাজিক ব্যবসা কোর্সগুলো পরিচালনা করার জন্য ইউনূস সেন্টারের সঙ্গে যুক্ত হতেও ইচ্ছা ব্যক্ত করেছে।

chardike-ad

FF1BE4A9-4D1F-403D-B663-17DD5E8C34C6_w268সম্প্রতি ড. ইউনূসের জাপান সফর কালে তাকে এ প্রস্তাব দেয়া হয়। ওই বিশ্ববিদ্যালয়ের শিক্ষা কাঠামো নিয়ে ড. ইউনূস বেশ কিছু পরামর্শ দিয়েছেন। এ সফরে তার সঙ্গে জাপান ও কোরিয়ার শীর্ষ ব্যবসায়িক নেতারা সাক্ষাৎ করেছেন। গত ২৭-২৮শে জুলাই জপানের ওসাকায় বিশজন শীর্ষস্থানীয় ব্যবসায়ী দুটি পৃথক মিটিং এ জাপানসহ অন্যান্য স্থানে সামাজিক ব্যাবসার সম্ভাবনা বিশ্লেষণ করেন। একটি আন্তর্জাতিক ব্যাংকের উদ্যোগে আয়োজিত এ সভায় একটি বৃহদাকার চেইন শপিং মল ইউনূস সেন্টারের সঙ্গে যৌথ উদ্যোগে সামাজিক ব্যবসা শুরুর আগ্রহ ব্যক্ত করে। ড. ইউনূস ওসাকা বিশ্ববিদ্যালয় ও অন্যান্য বিভিন্ন বিশ্ববিদ্যালয় থেকে আগত প্রায় এক হাজার শিক্ষার্থীর উদ্দ্যেশে বক্তব্য রাখেন। তিনি ওসাকার শীর্ষস্থানীয় নারী উদ্যোক্তাদের সাথে দিনব্যাপী একটি সভায় অংশ নিয়ে সামাজিক ব্যবসায় তাদের আংশগ্রহণ নিয়ে আলোচনা করেন।

এছাড়া জাপানের জিকেই গ্রুপ অব কোম্পানীজ এর প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী মি. কুনিহিকো ইউকিফুন, টয়োটা মোটর কোম্পানীর নির্বাহী ভাইস প্রেসিডেন্ট মি. নবুইয়্যোরী কোদাইরা, নিশান মোটর এর কর্পোরেট প্ল্যানিং এর সরকারী জেনারেল ম্যানেজার মি. ভিন্সেন্ট ভাল্ডমেন ড. ইউনূসের সঙ্গে সাক্ষাত করেন। এদিকে দক্ষিণ আফ্রিকা সফরকালে দক্ষিণ কোরিয়ার তৃতীয় বৃহত্তম বহুজাতিক কোম্পানী এসকে গ্রুপের কর্মকর্তাদের নিয়ে সামাজিক ব্যবসার উপর একটি কর্মশালায় অংশ নেন। সুত্রঃ মানবজমিন