cosmetics-ad

জাপানে কর্মী পাঠানোর ভুয়া বিজ্ঞপ্তি, টিএমএমএস’কে ১০ লাখ টাকা জরিমানা

japan

জাপানে কর্মী পাঠানোর ভুয়া বিজ্ঞপ্তি প্রকাশ এবং ভুয়া চুক্তিপত্র পাওয়ার অপরাধে একটি প্রতিষ্ঠানকে সাড়ে দশ লাখ টাকা জরিমানা করেছে প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় কর্তৃক পরিচালিত মোবাইল কোর্ট।

সোমবার দুপুরে রাজধানীর মিরপুর কাজীপাড়া এলাকায় র‍্যাব-৩ এর সহায়তায় প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের নির্বাহী ম্যাজিস্ট্রেট ড. মাসুমা পারভীনের নেতৃত্বে এই মোবাইল কোর্ট পরিচালিত হয়। র‌্যাব-৩ এর মেজর মো. জাহাঙ্গীর আলম ও এএসপি রবিউল ইসলাম এবং তাদের ১৮ সদস্য বিশিষ্ট একটি টিম এ সময় উপস্থিত ছিলেন।

জানা গেছে, মিরপুরের কাজীপাড়ায় অবস্থিতি টিএমএসএস-এর একটি ডোমেইন টিএমএসএস আইসিটিকে সরকারি অনুমোদন না নিয়ে জাপানে কর্মী প্রেরণের কার্যক্রম পরিচালনা করার দায়ে এই জরিমানা করা হয়েছে।

জাপানে চাকরির প্রলোভন দেখিয়ে পত্রিকায় ভুয়া বিজ্ঞপ্তি প্রকাশ ও কর্মীদের প্রশিক্ষণ ও ভিসা প্রসেসিং বাবদ প্রতিজনের কাছ থেকে ৮ লাখ টাকা চার্জ ও ফি নেওয়ার চেষ্টা করছিল প্রতিষ্ঠানটি। এই আর্থিক লেনদেনের আগেই অভিযানটি পরিচালনা করা হয়।

এ প্রসঙ্গে মন্ত্রণালয়ের একটি সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, কাজীপাড়ার ৬৩১/৫ নম্বর বাসায় টিএমএসএস-এর কার্যালয়ে ড. মাসুমা পারভীনের নেতৃত্বে অভিযান চালিয়ে ওই অফিসের পরিচালক নিগার সুলতানা, জোনাল ম্যানেজার মনিরুল ইসলাম ও বাবলু সরোয়ার নামে তিন জনকে বৈদেশিক কর্মসংস্থান ও অভিবাসী আইন ২০১৩ এর ৩২ ও ৩৩ ধারায় যথাক্রমে চাকরির প্রলোভন দেখিয়ে ভুয়া বিজ্ঞপ্তি প্রকাশ ও ভুয়া ডিমান্ড লেটার, ভিসা ক্রয়-বিক্রয় এর নামে অবৈধ অফিস খুলে ব্যবসা করছিল। এসব অপরাধে প্রতিষ্ঠানকে জরিমানা করা হয়।