Search
Close this search box.
Search
Close this search box.

ফেসবুকে ভুয়া অ্যাকাউন্ট ১০ কোটির অধিক

সিউল, ৬ মে ২০১৪:

শীর্ষস্থানীয় সামাজিক যোগাযোগের মাধ্যম ফেসবুকে ভুয়া অ্যাকাউন্টের সংখ্যা ১০ কোটির বেশি। সাইটটিতে সবচেয়ে বেশি ভুয়া অ্যাকাউন্ট রয়েছে ভারতীয়দের। সম্প্রতি সামাজিক যোগাযোগের মাধ্যম ফেসবুকের পক্ষ থেকে এক বিবৃতিতে ভুয়া অ্যাকাউন্টের এ সংখ্যা প্রকাশ করা হয়। খবর টাইমস অব ইন্ডিয়ার।

chardike-ad

সামাজিক যোগাযোগের সাইটটিতে ক্রমাগতভাবে ভুয়া অ্যাকাউন্ট বৃদ্ধি পাচ্ছে উন্নয়নশীল বাজারগুলোর পাশাপাশি ভারতে। এছাড়া বর্তমানে একই ব্যক্তির একাধিক ফেসবুক অ্যাকাউন্ট করার প্রবণতাও বৃদ্ধি পেয়েছে বলে প্রতীয়মান হয় ফেসবুকের পর্যালোচনায়। এ বিষয়ে ফেসবুকের পক্ষ থেকে এক বিবৃতিতে জানানো হয় যে, বিভিন্ন ধরনের অনৈতিক ও অপরাধমূলক কর্মকাণ্ড পরিচালনার জন্য সম্প্রতি ভুয়া অ্যাকাউন্ট রেজিস্ট্রেশন করার হার বৃদ্ধি পেয়েছে কয়েকগুণ। এছাড়া বিশ্বব্যাপী প্রতি মাসে সক্রিয় ফেসবুক ব্যবহারকারীদের মধ্যে ৪ দশমিক ৩ থেকে ৭ দশমিক ৯ শতাংশ ভুয়া অ্যাকাউন্ট রয়েছে। সাম্প্রতিক প্রতিষ্ঠানটির প্রান্তিকভিত্তিক প্রতিবেদনে এ সংখ্যা প্রকাশ করা হয়।

Facebook-troubleএ ভুয়া অ্যাকাউন্ট ব্যবহার করে বিভিন্ন ধরনের অপরাধমূলক কর্মকাণ্ড বৃদ্ধি পাওয়ায় এর নেতিবাচক প্রভাব পড়ছে ফেসবুকের ওপর বলে জানানো হয়। এছাড়া সাম্প্রতিক সময়ে বিশ্বব্যাপী বেশ কয়েকটি দেশে সামাজিক যোগাযোগের মাধ্যমগুলো ব্যবহার করে অপরাধ বৃদ্ধি পাওয়ায় সাইটগুলোর কার্যক্রম বন্ধ করে দেয়া হয়েছে সংশ্লিষ্ট দেশগুলোর সরকারি সিদ্ধান্তে। চলতি বছরের মার্চের ৩১ তারিখ পর্যন্ত ফেসবুকের সক্রিয় ব্যবহারকারীর সংখ্যা ১২৮ কোটি। এদিকে সাইটটিতে উল্লেখযোগ্য হারে ব্যবহারকারীর সংখ্যা বৃদ্ধি পেয়েছে ভারত ও ব্রাজিলে। এছাড়া চলতি বছরে সাইটটিতে বিশ্বব্যাপী ব্যবহাকারীর সংখ্যা বৃদ্ধি পেয়েছে গত বছরের তুলনায় ১৫ শতাংশ।

ফেসবুক কর্তৃপক্ষের পক্ষ থেকে জানানো হয়, ভুয়া অ্যাকাউন্টের উল্লিখিত সংখ্যা কম-বেশি হতে পারে। তবে উদ্বেগের বিষয় হলো, বিভিন্ন ধরনের পদক্ষেপ গ্রহণ করার পরও এ ধরনের ভুয়া অ্যাকাউন্ট রেজিস্ট্রেশন ঠেকানো যাচ্ছে না। তবে শিগগিরই এ বিপুলসংখ্যক ভুয়া অ্যাকাউন্ট বন্ধে কার্যকরী পদক্ষেপ নেয়া হবে বলে নিশ্চিত করা হয়। তবে মোবাইল ইন্টারনেটের সহজলভ্যতা ভুয়া ফেসবুক অ্যাকাউন্ট বৃদ্ধির একটি বড় কারণ বলে জানা গেছে। বিশ্বব্যাপী ক্রমবর্ধমান স্মার্টফোন খাতের ইন্টারনেট চাহিদা পূরণে সংশ্লিষ্ট ইন্টারনেট সেবাদাতা প্রতিষ্ঠানগুলো তুলনামূলক কমমূল্যে দ্রুতগতির ইন্টারনেট সেবা দিচ্ছে। আর এ কারণেই ইন্টারনেট এখন সবার হাতের নাগালে। কিন্তু একটি বিশেষ মহল এ সুবিধাকে অপরাধমূলক কাজে ব্যবহার করছে বলে উল্লেখ করা হয়। বর্তমানে বিশ্বব্যাপী সক্রিয় মোবাইল ফেসবুক ব্যবহারকারীর সংখ্যা ৩৪ শতাংশ বৃদ্ধি পেয়ে দাঁড়িয়েছে ১০১ কোটিতে; যা ২০১৩ সালে ছিল ৭৫ কোটি ১ লাখ। প্রতিষ্ঠানটির জরিপে দেখা যায়, বিশ্বব্যাপী কম্পিউটারে ফেসবুক ব্যবহারকারীর চেয়ে এখন মোবাইলে ব্যবহারকারীর সংখ্যা বেশি।

বিশ্লেষকদের মতে, ফেসবুকসহ অন্যান্য সামাজিক যোগাযোগের মাধ্যমগুলো ব্যবহার করে যে হারে অপরাধ বৃদ্ধি পেয়েছে; তা এখনই রোধ করা না হলে এ মাধ্যমগুলোর ওপর মানুষের বিশ্বাস থাকবে না। ফলে এর নেতিবাচক প্রভাব পড়বে সামাজিক সাইটগুলোর ওপরই। সূত্রঃ বণিকবার্তা।