sentbe-top

থাই প্রধানমন্ত্রী ইংলাক বরখাস্ত

সিউল, ৭ মে ২০১৪:

থাইল্যান্ডের সাংবিধানিক আদালত আজ বুধবার এক রায়ে দেশের প্রধানমন্ত্রী ইংলাক সিনাওয়াত্রাকে ক্ষমতা অপব্যবহারের দায়ে তার পদ থেকে বরখাস্ত করেছে। এ রায়ে দেশটির রাজনৈতিক সংকট আরো ঘনীভূত হবে বলে আশঙ্কা করা হচ্ছে।

yingluck_shinawatra_-_world_economic_forum_annual_meeting_2012-572x330নয় সদস্য-বিশিষ্ট সাংবিধানিক আদালতের চেয়ারম্যান চারুন ইন্তাচান টেলিভিশনে সম্প্রচারিত এক রায়ে বলেন, ‘বিচারকরা সর্বসম্মতভাবে রায় দিয়েছেন যে ইংলাক তার প্রধানমন্ত্রী পদমর্যাদার অপব্যবহার করেছেন এবং তার নিজের সুবিধার জন্য (জাতীয় নিরাপত্তা প্রধান থাউইল প্লিয়েনস্রিকে) বদলি করার ক্ষেত্রে হস্তক্ষেপ করেছেন।’

অতএব তার প্রধানমন্ত্রী পদমর্যাদার অবসান ঘটেছে… ইংলাক আর তত্ত্বাবধায়ক প্রধানমন্ত্রী হিসেবে তার পদে বহাল থাকতে পারবেন না।’ বেশ কয়েকজন মন্ত্রী যারা জাতীয় নিরাপত্তা প্রধানকে বদলির সিদ্ধান্ত অনুমোদন করেছিলেন তারাও মন্ত্রিত্ব হারাবেন। এ রায়ের ফলে দেশটিতে রাজনৈতিক শূন্যতার সৃষ্টি হবে নাকি থাউইলের বদলির পর মনোনীত ইংলাকের মন্ত্রিসভার সদস্যদের কেউ একজন প্রধানমন্ত্রী পদ গ্রহণ করতে পারবেন তা তাৎক্ষণিকভাবে পরিস্কার হওয়া যায়নি।

sentbe-top