cosmetics-ad

মালয়েশিয়ায় কর্মহীন কয়েক লাখ বাংলাদেশি

malaysia-bangladeshi

প্রাণঘাতি করোনার বিস্তার ঠেকাতে চলমান ‘মুভমেন্ট কন্ট্রোলে’ গোটা মালয়েশিয়া অচল। বন্ধ হয়ে গেছে ব্যবসা প্রতিষ্ঠান, দোকানপাট, অফিস-আদালত, কল-কারখানা। প্রয়োজন ছাড়া বের হলেই করা হচ্ছে জেল-জরিমানা। দেয়া হচ্ছে তাৎক্ষণিক শাস্তি। মুভমেন্ট কন্ট্রোল আইন লঙ্গন করায় এ পর্যন্ত ৪ হাজার ১৮৯ জনকে আটক করা হয়েছে এর মধ্যে ১১৪৯ জনকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড দেয়া হছে বলে দেশটির সরকারি সংবাদ সংস্থা বার্নামা সূত্রে জানা গেছে।

এমতাবস্থায় দেশটিতে কর্মরত লাখ লাখ প্রবাসী বাংলাদেশি কর্মহীন হয়ে পড়েছেন। সর্বাধিক সমস্যায় পড়েছেন দৈনিক বা সাপ্তাহিক চুক্তির ভিত্তিতে কর্মরত ছিলেন যেসব প্রবাসী শ্রমিকরা এবং যারা অবৈধভাবে আছেন তারা। বর্তমান পরিস্থিতিতে দেশে টাকা পাঠানো দূরে থাক, তাদের থাকা-খাওয়াই কঠিন হয়ে পড়েছে।

উদ্ভূত পরিস্থিতিতে বিদেশে কর্মরত শ্রমিকদের বিষয়ে করণীয় নির্ধারণে ৫ এপ্রিল বৈঠকে বসছে সরকার। এতে প্রবাসীকল্যাণ, পররাষ্ট্র, স্বরাষ্ট্র মন্ত্রণালয়সহ সংশ্লিষ্ট মন্ত্রণালয়গুলোর প্রতিনিধিরা থাকবেন বলে পররাষ্ট্রমন্ত্রণালয় সূত্রে জানা গেছে।

এদিকে করোনাভাইরাসের প্রভাবে খাদ্য সংকটসহ যেকোনো ধরনের সমস্যা ও সম্ভাবনাগুলো খুঁজে বের করে সাধ্য অনুযায়ী সমাধান করা ও সমাধানের লক্ষ্যে কাজ করে যাচ্ছে বলে জানালেন বাংলাদেশ হাইকমিশনের একজন ঊর্ধ্বতন কর্মকর্তা। সংকট উওরণে মিশনের সঙ্গে যুক্ত হয়েছেন কমিউনিটির নেতারাও। ২৪ ঘণ্টা হটলাইনের মাধ্যমে মিশন থেকে করণীয় প্রবাসীদের জানিয়ে দেয়া হচ্ছে।

malaysia-bangladeshiএ ছাড়া ব্যক্তি উদ্যোগে মালয়েশিয়ার বিভিন্ন স্থানে প্রবাসী বাংলাদেশিদের মাঝে নিত্যপ্রয়োজনীয় খাদ্যসামগ্রী বিতরণ করছেন অনেকে। মিজান গ্লোবাল রিসোর্সের স্বত্তাধিকারী বাংলাদেশি তরুণ ব্যবসায়ী মিজান চৌধূরী মালয়েশিয়ার জহুর বারুর বিভিন্ন এলাকায় গত ৩ দিন ধরে প্রায় ৩ হাজারেরও অধিক প্রবাসীদের নিত্যপ্রয়োজনীয় খাদ্যসামগ্রী বিতরণ করেছেন।

এ ছাড়া মোবাইলে অনেকে সমস্যার কথা জানানোর পর মিজান গ্লোবাল রিসোর্সের পক্ষ থেকে বাসায় বাসায় পৌঁছে দেয়া হচ্ছে খাদ্যসামগ্রী। দেশটির বুকিত পুচং এলাকায় আরেক বাংলাদেশি ব্যবসায়ী রফিকুল ইসলাম শতাধিক প্রবাসীদের খাদ্য সামগ্রী বিতরণ করেছেন। মালয়েশিয়া আওয়ামী লীগের যুগ্ম আহ্বায়ক কামরুজ্জামান কামালের উদ্যোগে প্রবাসীদের খাদ্য সামগ্রী বিতরণ অব্যাহত রেখেছেন।

শুক্রবার কুয়ালালামপুরের পুডু, জালান ইপুহ, কলাম আয়ের, প্লাঙ্গি ও চকেট এলাকায় এ খাদ্য সামগ্রী বিতরণ করেন মালয়েশিয়া আওয়ামী লীগের আহ্বায়ক রেজাউল করিম রেজা। এ সময় তার সঙ্গে ছিলেন, মালয়েশিয়া মহানগর আওয়ামী লীগের সভাপতি মামুন ও যুগ্ম সাধারণ সম্পাদক সাইদ সরকার।

দেশটিতে করোনাভাইরাসের বিস্তার ঠেকাতে গত ১৮ মার্চ থেকে ৩১ মার্চ পর্যন্ত মুভমেন্ট কন্ট্রোল জারি করা সময়সীমা বাড়িয়ে আগামী ১৪ এপ্রিল পর্যন্ত চলবে। এ সময়সীমার মধ্যে দেশের সর্বসাধারণ কোয়ারেন্টাইনে রয়েছেন। প্রয়োজন ছাড়া কেউই বের হতে পারছেন না। মালয়েশিয়ায় এ পর্যন্ত করোনাভাইরাসে মৃত্যুবরণ করেছেন ৫৩ জন। আক্রান্ত হয়েছেন ৩ হাজার ৩৩৩ জন। সুস্থ হয়েছেন ৮২৭ জন। এ রিপোর্ট লেখা পর্যন্ত দেশটিতে কোনো বাংলাদেশি আক্রান্ত হওয়ার খবর পাওয়া যায়নি।