cosmetics-ad

ফ্রান্স প্রবাসীদের জন্য সুখবর

france-perlament

করোনাভাইরাসের প্রাদুর্ভাবে ফ্রান্স প্রবাসীদের বিভিন্ন ধরনের কাগজপত্রের মেয়াদ শেষ হয়ে গেছে। এসব ঠিক করা কিংবা মেয়াদ বাড়ানো নিয়ে তারা নানা সমস্যায় পড়ে যায়। এমতাবস্থায় মানবিক দিক বিবেচনা করে এ সংক্রান্ত বিল ইতোমধ্যে দেশটির সংসদে পাস হয়েছে। সংকটকালীন যাদের কার্ডের মেয়াদ শেষ হয়েছে অথবা শেষের পথে তারা এ সুবিধার আওতায় পড়বেন।

সংসদে পাস হওয়া বিলে ফ্রান্সে বসবাসের অনুমতি কার্ডের (সিজুর) মেয়াদ বাড়ানো হয়েছে ৬ মাস। এছাড়া যারা দেশটিতে রাজনৈতিক আশ্রয় আবেদন করেছিলেন, তাদের সত্যায়নপত্রের (রিসিপিসি) মেয়াদও বেড়েছে। যাদের রিসিপিসির মেয়ার আগামী ১৫ জুনের মধ্যে শেষ হবে, তাদের রিসিপিসির মেয়াদ আরও ৩ মাস বাড়িয়ে দেয়া হয়েছে।

ডকুমেন্টের মেয়াদ বাড়ার পাশাপাশি আশ্রয় আবেদনকারীদের আর্থিক সহায়তাও বাড়ানো হয়েছে। আবেদনকারী যাদের আর্থিক ভাতা গত মার্চে শেষ হওয়ার কথা ছিল, সংকট বিবেচনা করে আগামী ৩১ মে পর্যন্ত তা বাড়ানো হয়েছে। একইভাবে শরণার্থীদের সুবিধা বেড়েছে আগামী ৩০ জুন পর্যন্ত। এর আগে ফ্রান্সে সবধরনের স্বাস্থ্যবীমার মেয়াদও বাড়ানো হয়।

ফ্রান্স সরকারের এমন সিদ্ধান্তে ডকুমেন্ট নিয়ে দুশ্চিন্তাগ্রস্ত বাংলাদেশিদের মধ্যে স্বস্তি ফিরে এসেছে। একাধিক প্রবাসী বাংলাদেশি জানান, সিজুরসহ অন্যান্য কাগজপত্রের মেয়াদ শেষ হয়ে গেলে তারা বারবার সংশ্লিষ্ট অফিসে যোগাযোগ করে কোনো সাড়া পাচ্ছিলেন না। এ নিয়ে দুশ্চিন্তার শেষ ছিল না তাদের। কিন্তু ফ্রান্স সংসদে নেয়া এমন সিদ্ধান্ত তাদের স্বস্তি দিয়েছে।

ফ্রান্সের বিল পাঠ করেন স্বরাষ্ট্রমন্ত্রী ক্রিস্টোফ কাস্তানে। পরে সদস্যরা দুই মাসের বন্দিদশা ও কঠিন সংকট বিবেচনায় এনে বিলটি পাসে সম্মতি দেন।

শাহ সুহেল আহমদ, ফ্রান্স (প্যারিস) থেকে