sentbe-top

টুথপেস্টের প্রেমে…

সিউল, ১৭ জুন ২০১৪:

দাঁতের ডাক্তার বলে কথা! টুথপেস্ট সম্পর্কে একটু জানাশোনা না থাকলে কেমন করে হয়! কিন্তু রাশিয়ান বংশোদ্ভূত মার্কিন ডেন্টিস্ট ডা. ভাল কলপাকভ পেশাগত কারণে শুধু টুথপেস্ট সম্পর্কে জ্ঞানই অর্জন করেননি, বরং ১২ বছর ধরে ভিন্ন ভিন্ন ব্র্যান্ডের ১ হাজার ৮০০ ধরনের টুথপেস্ট সংগ্রহ করেছেন। আর তার এ ১২ বছরের শ্রম ডা. ভাল কলপাকভকে এনে দিয়েছে পৃথিবীর সবচেয়ে বেশি টুথপেস্ট টিউব সংগ্রাহকের খেতাব।

2_79376ডা. ভাল কলপাকভের আমেরিকার মিশিগান অঙ্গরাজ্যে অবস্থিত ‘ডেনচিউর কেয়ার ক্লিনিক’ সংগ্রহশালাটি সর্বসাধারণের জন্য উন্মুক্ত। ডা. ভালের এ সংগ্রহশালায় যেমন দ্বিতীয় বিশ্বযুদ্ধ চলাকালীন টুথপেস্ট রয়েছে, তেমনি হাল আমলের টুথপেস্টেরও খোঁজ পাওয়া যাবে। ২০০২ সালে এক জার্মান নাগরিকের দেখাদেখি ডা. ভাল টুথপেস্ট টিউব সংগ্রহ শুরু করেন।

টুথপেস্ট সংগ্রহ করার বিষয়ে তিনি জানান, একজন ডেন্টিস্টের জন্য শখ হিসেবে টুথপেস্ট সংগ্রহ করার বিষয় মন্দ না। এটা আমাকে নিজের পেশা সম্পর্কে জানতে সহায়তা করে। পৃথিবীর বিভিন্ন দেশে আমার বন্ধু আছে। আমি যার যার নিজের দেশের পেস্টগুলো আমার ঠিকানায় পাঠিয়ে দিতে বলি। ২০০০ সালে মিশিগান ইউনিভার্সিটির ডেন্টাল স্কুল থেকে পড়াশোনা শেষে ডাক্তারি শুরু করেন ডা. ভাল। ২০০২ সালে টুথপেস্ট টিউব সংগ্রহ শুরুর পর টুথপেস্টওয়ার্ল্ড.কম নামে এক ওয়েবসাইটও বানান এ টুথপেস্টপ্রেমী, যার মাধ্যমে বিভিন্ন ব্যক্তি ও প্রতিষ্ঠান তাকে নতুন এবং পুরনো টুথপেস্ট দান করতে পারেন। সূত্র : টুথপেস্টওয়ার্ল্ড।

sentbe-top