Search
Close this search box.
Search
Close this search box.

দুই মাসের বেতন পরিশোধের ঘোষণা বিজিএমইএর, শ্রমিকদের প্রত্যাখ্যান

BGMEA_logoআলোচিত তোবা গ্রুপসহ পাঁচটি গার্মেন্টস কারখানার শ্রমিকদের মে ও জুন মাসের বেতন আগামী বুধবার পরিশোধ করা হবে বলে জানিয়েছে বাংলাদেশের পোশাকশিল্প মালিকদের সংগঠন বিজিএমইএ। ওদিকে এই ঘোষণার পরপরই দৈনিক প্রথম আলোকে দেয়া এক তাৎক্ষনিক প্রতিক্রিয়ায় মালিকপক্ষের এই প্রস্তাব প্রত্যাখ্যান করেছেন অনশনরত শ্রমিকেরা। একসঙ্গে পাওনা তিন মাসের বেতন ও বোনাস না দেওয়া পর্যন্ত অনশন চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছেন তাঁরা।

বাংলাদেশ সময় রবিবার বিকেলে এক সংবাদ সম্মেলনে বিজিএমইএর তরফে বেতন পরিশোধের এ ঘোষণা দেন সংগঠনের ভারপ্রাপ্ত সভাপতি এস এম মান্নান। এ সময় নৌপরিবহনমন্ত্রী শাজাহান খান, শ্রম প্রতিমন্ত্রী মুজিবুল হক চুন্নু প্রমুখ উপস্থিত ছিলেন। সংবাদ সম্মেলন থেকে আরও জানানো হয় শ্রমিকদের জুলাই মাসের বেতন এ মাসের ১০ তারিখ দেওয়া হবে। বকেয়া অন্যান্য ভাতাদিও শীঘ্রই পরিশোধ করা হবে বলে প্রতিশ্রুতি দেয়া হয়।

chardike-ad
onoshon_toba_group
তোবা গ্রুপের কারখানায় অনশনরত শ্রমিকরা। ছবিঃ ফোকাস বাংলা।

বিজিএমইএর সংবাদ সম্মেলনের পর অনশনরত শ্রমিকদের পক্ষ থেকে গার্মেন্টস শ্রমিক ঐক্য ফোরামের সভাপতি মোশরেফা মিশু সন্ধ্যায় প্রথম আলোকে বলেন, “আমরা বিজিএমইএর প্রস্তাব ঘৃণাভরে প্রত্যাখ্যান করি। আমরা আমরণ অনশন চালিয়ে যাব।” তিনি জানান, বিজিএমইএর প্রস্তাব নিয়ে শ্রমিকেরা নিজেদের মধ্যে আলোচনা করে এই সিদ্ধান্ত নিয়েছেন। শ্রমিকদের উদ্ধৃত করে এই শ্রমিক নেত্রী বলেন, “তাঁদের তিন মাসের বাড়িভাড়া বাকি, দোকানে বাকি। তাঁরা ধার করে সংসার চালাচ্ছেন। তাঁদের পরিবারের ভরণপোষণ দিতে হয়। এ অবস্থায় দুই মাসের বেতন দেওয়ার যে প্রস্তাব তা অন্যায্য।”

উল্লেখ্য, তিন মাসের বকেয়া বেতন ও বোনাস পরিশোধের দাবিতে ঈদের আগের দিন সোমবার থেকে রাজধানীর মধ্য বাড্ডায় অবস্থিত হোসেন মার্কেটে সাততলায় কারখানার ভিতর অনশন করছেন পোশাক তৈরির প্রতিষ্ঠান তোবা গ্রুপের শ্রমিকরা।