cosmetics-ad

নেপালে মোদিকে ১৯ বার গান স্যালুট দিয়ে অভ্যর্থনা

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি দু’দিনের সফরে গতকাল রোববার নেপাল পৌছেছেন। কাঠমান্ডুর ত্রিভূবন বিমান বন্দরে পৌঁছানোর পর নেপালের প্রধানমন্ত্রী সুশীল কৈরালা তাকে স্বাগত জানান। তাকে রাজকীয় অভ্যর্থনা জানানো হয়। এ সময়ে ১৯ বার গান স্যালুট দিয়ে ভারতীয় প্রধানমন্ত্রীকে স্বাগত জানানো হয়।

বিদ্যুৎ খাতে চুক্তির অগ্রগতি আরো জোরদার এবং এ অঞ্চলে প্রতিদ্বন্দ্বী চীনের প্রভাব মোকাবেলা তার এই সফরের লক্ষ্য বলে ধারণা করা হচ্ছে। এছাড়া মোদি তার সফরকালে জলবিদ্যুৎসহ উভয় দেশের বাণিজ্যিক সম্পর্ক আরো জোরদারে ভূমিকা রাখবেন। গত ১৭ বছরে এই প্রথম কোনো ভারতীয় প্রধানমন্ত্রী নেপাল সফরে এলেন। এর আগে ১৯৯৭ সালের জুনে আই কে গুজরাল নেপাল সফর করেন।

256104-modi-new

মোদির এ সফরের মধ্যদিয়ে নতুন সরকারের প্রতিবেশীদের সর্বোচ্চ অগ্রাধিকার দেয়ার বিষয়টিই গুরুত্ব পেলো। শনিবার এক বিবৃতিতে তিনি বলেন, আমার এই সফর ভারত-নেপাল সম্পর্কে নতুন অধ্যায় উন্মোচন করবে।

সফরকালে মোদি কাঠমান্ডুতে নেপালের প্রধানমন্ত্রী সুশীল কৈরালা ও প্রেসিডেন্ট রাম ভরন যাদবের সঙ্গে বৈঠক করবেন। একইদিন তিনি নেপালের গণপরিষদে ভাষণ দেবেন। জার্মান চ্যান্সেলর হেলমুট কোহলের পর এই প্রথম কোন বিদেশী নেতা দেশটির গণপরিষদে ভাষণ দিচ্ছেন। হেলমুট কোহল ১৯৯০ সালে নেপালের গণপরিষদে ভাষণ দেন।

সোমবার তিনি ইউনেস্কো ঘোষিত ওয়ার্ল্ড হেরিটেজ সাইট পশুপতিনাথ মন্দিরে বিশেষ পূজায় অংশ নেবেন।