Search
Close this search box.
Search
Close this search box.

চলে গেলেন কার্টুনিস্ট প্রাণ শর্মা

ভারতের জনপ্রিয় কার্টুনিস্ট প্রাণ কুমার শর্মা আর নেই। তাঁর প্রকাশনা প্রতিষ্ঠান ডায়মন্ড কমিকসের কর্ণধার গুলশান রায়ের বরাত দিয়ে ভারতীয় গণমাধ্যমগুলো জানিয়েছে, বুধবার স্থানীয় সময় সকাল ৯টার দিকে নয়াদিল্লীর নিকটবর্তী গুরুগাওয়ের একটি হাসপাতালে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৭৫ বছর। তিনি প্রায় আট মাস যাবত ক্যান্সারে ভুগছিলেন। তিনি এক পুত্র ও এক কন্যা রেখে গেছেন।

জনাব প্রাণের জনপ্রিয় কার্টুন চরিত্রগুলোর মধ্যে অন্যতম ছিল চাচা চৌধুরী, সাবু, শ্রিমতিজী, বিল্লু, পিঙ্কি, রমন, চান্নি চাচী প্রভৃতি। তাঁর এসব কার্টুন কমিকস ভারতের বাইরেও গোটা উপমহাদেশেই ব্যাপক জনপ্রিয়তা অর্জন করেছিল।

chardike-ad
pran_chacha
কাজে মগ্ন প্রাণ শর্মা, পাশের দেয়ালে তাঁর সৃষ্ট জনপ্রিয় চরিত্র চাচা চৌধুরীর মতো তিনিও এখন কেবলই ছবি।

প্রাণ কুমার শর্মা ১৯৩৮ সালের ১৫ই আগস্ট কাসুরে (বর্তমানে পাকিস্তানের অন্তর্গত) জন্মগ্রহণ করেন। দেশভাগের পর তাঁর পরিবার ভারতের গোয়ালিওরে চলে আসে। তিনি রাষ্ট্রবিজ্ঞানে স্নাতকোত্তর সনদ লাভের পর মুম্বাইয়ের স্যার জেজে স্কুল অব আর্টস থেকে চারুকলায় চার বছরের কোর্স সমাপ্ত করেন।

১৯৬০ সালে তিনি কার্টুনিস্ট হিসেবে তাঁর ক্যারিয়ার শুরু করেন দিল্লীভিত্তিক পত্রিকা মিলাপে। তাঁর প্রথম চরিত্র ছিল দাবু। ১৯৬৯ সালে হিন্দি সাময়িকি লটপটের জন্য প্রথমবারের মতো চাচা চৌধুরীর চরিত্রটি সৃষ্টি করেন। এরপর তাঁকে আর পিছন ফিরে তাকাতে হয় নি। একের পর এক কালজয়ী কার্টুন চরিত্রে তিনি গোটা ভারতীয় উপমহাদেশের শিশুকিশোরদের মন জয় করে নেন। ২০০১ সালে ইন্ডিয়ান ইন্সটিটিউট কার্টুনিস্ট থেকে তাঁকে আজীবন সম্মাননা প্রদান করা হয়। এর আগে ১৯৯৫ সালে ভারতে কমিকস জনপ্রিয় করার স্বীকৃতিস্বরূপ লিমকা বুক অব রেকর্ডস তাঁকে পিপল অব দ্য ইয়ার তালিকায় স্থান দেয়।

প্রথিতযশা কার্টুনিস্টের একটি বিখ্যাত উক্তি ছিল, “শিল্পের কেবল দর্শন আছে, ভাষা নেই; সাহিত্যের কেবল ভাষা আছে, দর্শন নেই…কার্টুনের একইসাথে দর্শন আর ভাষা আছে! আর এটাই এর জনরপ্রিয়তার কারন।”একাধিক প্রজন্মের শিশুকিশোরের এই নায়ক তাঁর অগুনিত ভক্ত-অনুরাগীর হৃদয়ে চিরঅমর হয়েই থাকবেন।