Search
Close this search box.
Search
Close this search box.

সোমবার থেকে বিদ্যুতের দাম বাড়ছে

ডেস্ক রিপোর্টঃ কোরিয়ায় সোমবার থেকে বিদ্যুতের দাম বাড়ছে। বিদ্যুতের দাম গড়ে ৪.৯ শতাংশ বৃদ্ধি পাবে বলে জানিয়েছে অর্থ মন্ত্রণালয়। শিল্পকারখানার জন্য ব্যবহৃত বিদ্যুতের দাম ৬ শতাংশ বৃদ্ধি পেলেও বাসাবাড়িতে ব্যবহৃত বিদ্যুতের দাম বাড়বে ৩.৯ শতাংশ। এছাড়া ১১ বছর ধরে অপরিবর্তিত কৃষি ক্ষেত্রে ব্যবহৃত বিদ্যুতের দামও বাড়ানো হয়েছে ৩ শতাংশ। এই বছর কেফকোর (কোরিয়া ইলেক্ট্রিক পাওয়ার করপোরেশন) দেয়া দুই দফা প্রস্তাবের পর গতকাল কোরিয়ার অর্থমন্ত্রণালয় বিদ্যুতের দাম বৃদ্ধির এই সিদ্ধান্ত নেয়।
গত এপ্রিলে কেপকো ১৩.১ শতাংশ বিদ্যুতের দাম বৃদ্ধির প্রস্তাব দেওয়ার পরে অর্থমন্ত্রণালয় প্রত্যাখ্যান করে। গত মাসে আবার ১০.৭ শতাংশ বিদ্যুতের দাম বৃদ্ধির প্রস্তাব দিলে সরকার ৫ শতাংশের বেশি বিদ্যুতের দাম বাড়ানো যাবে না বলে জানিয়ে দেয়।  গতকাল কেপকো অর্থমন্ত্রণালয়ের সাথে বৈঠক শেষে বিদ্যুতের দাম বাড়ানোর এই সিদ্ধান্ত নেয়।

কেফকো জানিয়েছে, বাসাবাড়িতে যারা ৩০০ কিলোওয়াট বিদ্যুত ব্যবহার করবেন তাদের অতিরিক্ত ১২০০উওন পরিশোধ করতে হবে এবং শিল্প এলাকায় ৫৯০০ কিলোওয়াট বিদ্যুত ব্যবহার করবেন তাদের অতিরিক্ত ৩২৭০০০উওন পরিশোধ করতে হবে।

chardike-ad