Search
Close this search box.
Search
Close this search box.

গুগলের প্রতিদ্বন্দ্বী সার্চ সেবা আনছে ফেসবুক

গুগলের প্রতিদ্বন্দ্বী সার্চ সেবা চালু করতে যাচ্ছে শীর্ষ সামাজিক যোগাযোগ সাইট ফেসবুক। মূলত নিজের ও বন্ধুদের পুরনো পোস্টগুলো খুঁজে পেতে এ সেবা চালুর পরিকল্পনা করা হচ্ছে। তবে পরবর্তীতে সেবাটিকে আরো সমৃদ্ধ করার পরিকল্পনা রয়েছে বলে ফেসবুকের পক্ষ থেকে জানানো হয়েছে। খবর এএফপি।

সাম্প্রতিক সময়ে প্রযুক্তি কোম্পানিগুলোর মধ্যে ভিন্নধর্মী ব্যবসায় মনোনিবেশের প্রবণতা বাড়ছে। সামাজিক যোগাযোগ মাধ্যম হিসেবে চালু হওয়া সেবাটি এখন সার্চ সেবাও প্রদান করবে। গত শুক্রবার এক বিবৃতিতে সেবাটি পরীক্ষামূলকভাবে চালু করার ঘোষণা দেয় মার্কিন প্রতিষ্ঠানটি। ধারণা করা হচ্ছে বিপুলসংখ্যক ব্যবহারকারী ও তথ্যভাণ্ডারের কারণে ফেসবুক খুব সহজেই সার্চ সেবায় গুগলের সঙ্গে টেক্কা দিতে সক্ষম হবে।

chardike-ad

MP-Facebook-Searchগত কয়েক বছরে ফেসবুকের তথ্যভাণ্ডার অনেক বেশি সমৃদ্ধ হয়েছে। সাইটটিতে থাকা কোটি কোটি পেজের কারণে এর তথ্যভাণ্ডারে তথ্যের পরিমাণ দিন দিন বাড়ছে। আর সার্চ সেবায় এ তথ্যগুলোই ব্যবহার করতে যাচ্ছে ফেসবুক। সংবাদ মাধ্যম এএফপিকে এক ই-মেইল বার্তায় ফেসবুক কর্তৃপক্ষ জানায়, তারা শিগগিরই এ সেবার বাণিজ্যিক ব্যবহার শুরু করবে।

এদিকে ফেসবুক গত বছর গ্র্যাফ সার্চ নামের একটি বিশেষ সেবা চালু করে। সেবাটির মাধ্যমে সাইটটি মূলত সার্চ সেবাই প্রদান করার পরিকল্পনা করছিল বলে জানা যায়। এ সেবার কারণেও ফেসবুকের তথ্যভাণ্ডার অনেক বেশি সমৃদ্ধ হয়। বিশ্লেষকদের মতে, এ ধরনের সেবার কারণে ফেসবুকের তথ্যভাণ্ডারে এমন অনেক তথ্য রয়েছে যেগুলো গুগলের সার্চ ইঞ্জিনের মতো সেবায় এখনো নেই। এ কারণে ফেসবুকের সাম্প্রতিক সেবাটিকে গুগলের শক্ত প্রতিদ্বন্দ্বী মনে করছেন বাজার বিশ্লেষকরা।

গ্র্যাফ সার্চ নামের সেবাটি এখনো ফেসবুকের সব গ্রাহক ব্যবহার করেন না। প্রচারণার অভাবে সেবাটির ব্যবহার পরিধি খুব বিস্তৃত হয়নি বলে মনে করছেন বিশ্লেষকরা। কিন্তু গ্র্যাফ সার্চের পাশাপাশি প্রতিষ্ঠানটি তাদের বর্তমান সেবার উন্নয়নেও মনোনিবেশ করেছে বলে মন্তব্য করেন এর সঙ্গে সংশ্লিষ্ট ব্যাক্তিরা।

বর্তমানে ফেসবুক ব্যবহারকারীর সংখ্যা প্রায় ১৩০ কোটি। বিপুল ব্যবহারকারীর কারণে সামাজিক যোগাযোগ সাইটটি সবসময় একটু বেশিই সুবিধা পেয়ে থাকে। কারণ গুগল যখন তাদের সার্চ সেবাটি চালু করে তখন তাদের নতুন গ্রাহক খুঁজতে হয়েছে। গ্রাহকদের এ সেবার প্রতি আকৃষ্ট করতে অনেক সময় ব্যয় হয়েছে। কিন্তু ফেসবুক সেবাটি চালুর সঙ্গে সঙ্গেই ১৩০ কোটি গ্রাহক পাচ্ছেন। এদের অনেকে সেবাটি যদি ব্যবহার না-ও করে তবুও সেবাটির ব্যবহারকারীর সংখ্যা সার্চ সেবা খাতে ফেসবুককে অনেকাংশে এগিয়ে রাখবে।

ফেসবুকের পক্ষ থেকে জানানো হয়, গ্র্যাফ সার্চ সেবাটি মূলত ফেসবুক নেটওয়ার্কের মধ্যে থাকা তথ্যগুলো নিয়েই কাজ করত। বাইরে থেকে এতে কেউ তথ্য যুক্ত করলে তবেই এর ভাণ্ডার সমৃদ্ধ হতো। কিন্তু গুগলের সার্চ ইঞ্জিনটি অন্যান্য নেটওয়ার্ক থেকে প্রয়োজন অনুযায়ী তথ্য সংগ্রহ করে থাকে। এদিক দিয়ে কিছুটা পিছিয়ে রয়েছে। কিন্তু সাম্প্রতিক এক বিবৃতিতে ফেসবুক জানায়, তারা গ্র্যাফ সার্চের সক্ষমতা বৃদ্ধি করবে। এর মাধ্যমে সার্চ ইঞ্জিন খাতে আরো এক ধাপ এগুবে সামাজিক যোগাযোগ সাইটটি।

এখানে উল্লেখ করার মতো বিষয় হলো ফেসবুকের আয়ের অধিকাংশই আসে বিজ্ঞাপন খাত থেকে। আর এ খাতের উন্নয়নের ক্ষেত্রে ব্যবহারকারীর সংখ্যা একটি গুরুত্বপূর্ণ বিষয়। এ কারণে ফেসবুকের মতো প্রতিষ্ঠানগুলো তাদের ব্যবহারকারীর সংখ্যা বৃদ্ধির লক্ষ্যে নতুন সেবা চালু করছে। যা বিজ্ঞাপন খাত থেকে আয়ের পরিমাণ বাড়াতে সহায়তা করবে। বাজার বিশ্লেষকদের মতে, ফেসবুকের নতুন সেবাটি গুগলের সার্চ ইঞ্জিনের জন্য হুমকি হতে পারে। এ কারণে গুগলকেও প্রতিযোগিতায় এগিয়ে থাকতে প্রয়োজনীয় উদ্যোগ গ্রহণ করতে হবে। উল্লেখ্য, ফেসবুক সার্চ ইঞ্জিন হিসেবে মাইক্রোসফটের বিং ব্যবহার করে থাকে। বণিকবার্তা।