Search
Close this search box.
Search
Close this search box.

ঢাকায় জাপানের প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনার আমন্ত্রণে একদিনের বাংলাদেশ সফরে শনিবার দুপুরে ঢাকা এসে পৌঁছেছেন জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে। বিগত চৌদ্দ বছরে এটাই কোন জাপানী প্রধানমন্ত্রীর প্রথম বাংলাদেশ সফর।

সস্ত্রীক জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে (ফাইল ফটো)
সস্ত্রীক জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে (ফাইল ফটো)

শনিবার দুপুর ১২টা ৫০ মিনিটে একটি বিশেষ বিমান সস্ত্রীক শিনজো আবেকে নিয়ে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে। বিমানবন্দরের ভিভিআইপি টার্মিনালে তাকে স্বাগত জানান বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

chardike-ad

শিনজোর সাথে তাঁর স্ত্রী আকি আবে ছাড়াও রয়েছে ৫০ সদস্যের একটি উচ্চ পর্যায়ের ব্যবসায়িক প্রতিনিধি দল। ঢাকার উদ্দেশ্যে টোকিও ত্যাগের প্রাক্কালে জাপানী প্রধানমন্ত্রী তাঁর এ সফরকে বাংলাদেশ-জাপান সম্পর্কের পথে একটি ‘মাইলফলক’ হিসেবে অভিহিত করেন।

পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, বিমানবন্দর থেকে শিনজো আবে ১৫০ সফরসঙ্গী নিয়ে সাভার জাতীয় স্মৃতিসৌধে মহান মুক্তিযুদ্ধের শহীদদের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানাতে যাবেন। সেখান থেকে তিনি ধানমন্ডির বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘর পরিদর্শন করবেন। সেখানে তিনি বঙ্গবন্ধুর স্মৃতির প্রতি সম্মান জানাবেন ও পুষ্পস্তবক অর্পণ করবেন।

এরপর তিনি বিকেল ৩টায় সোনারগাঁও হোটেলের বলরুমে জাপান-বাংলাদেশ ইকোনমিক ফোরামের সঙ্গে বৈঠক করবেন। বেলা ৪টায় তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে তার কার্যালয়ে দ্বিপাক্ষিক শীর্ষ বৈঠক করবেন। বিকেল সাড়ে ৫টায় দু’দেশের প্রধানমন্ত্রী যৌথ সংবাদ সম্মেলনে অংশ নিবেন।

এরপর সন্ধে ৬টায় শিনজো আবে বঙ্গভবনে রাষ্ট্রপতি আব্দুল হামিদের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন। সন্ধ্যে পৌনে ৭টায় হোটেল সোনারগাঁয় বিরোধী দলীয় নেত্রী রওশন এরশাদ জাপানি প্রধানমন্ত্রীর সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন।

এদিকে সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে, শিনজো আবে তার সফরে প্রধানমন্ত্রী, রাষ্ট্রপতি, বিরোধীদলীয় নেতা ছাড়াও বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া ও জাতীয় পার্টির চেয়ারম্যান এইচ এম এরশাদের সঙ্গে বৈঠক করবেন। এছাড়া গণভবনে বা সোনারগাঁও হোটেলে মন্ত্রিপরিষদের বিভিন্ন সদস্যের সঙ্গেও আবের বৈঠক হওয়ার সম্ভাবনা রয়েছে।

পরদিন রোববার সকাল সাড়ে ৯টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা ইন্সটিটিউট পরিদর্শণ করবেন শিনজো।

এরপর সকাল সাড়ে ১০টায় শ্রীলংকার উদ্দেশে জাপানের প্রধানমন্ত্রীর ঢাকা ছাড়ার কথা রয়েছে।

উল্লেখ্য, গত মে মাসে বাংলাদেশের প্রধানমন্ত্রী জাপান সফর করেন এবং এ সময় তিনি জাপানের প্রধানমন্ত্রীকে বাংলাদেশ সফরের আমন্ত্রণ জানান। এর আগে গত ২০০০ সালে ইয়োশিরো মোরি সর্বশেষ জাপানী প্রধানমন্ত্রী হিসেবে ঢাকা সফর করেন।