Search
Close this search box.
Search
Close this search box.

ওজন নিয়ন্ত্রণে রাখতে সুস্বাদু এই ৭ খাবার

waight-less-food

আমরা ওজন কমানোর জন্য কত কিছুই না করি। না খেয়ে ডায়েট করি। সকালে-বিকেলে ব্যায়াম করি। অনেক নিয়ম-কানুন মেনে চলি। ইচ্ছা থাকা সত্ত্বে অনেক খাবার খেতে ভয় পাই। তবে এমন কিছু সুস্বাদু খাবার আছে যেগুলো শরীরের চর্বি কাটাতে সাহায্য করে। এইসব খাবার সম্পর্কে জানা থাকলে আপনার ওজন নিয়ন্ত্রণে আনা অনেকটা সহজ হয়ে যাবে।

chardike-ad

কুমড়া বীজ
সারা বছরই আমরা কুমড়ো খেয়ে থাকি। কিন্তু কুমড়া বীজ সম্পর্কে আমাদের তেমন কোনো আগ্রহ নেই। পেটের চর্বি কমাতে সাহায্য করতে পারে এই বীজ। কুমড়ার বীজ পুড়িয়ে লবন মাখিয়ে খেতে বেশ সুস্বাদুও।

মিষ্টি আলু
অনেকেই শর্করা জাতীয় খাবার এড়িয়ে যেতে পছন্দ করে। কিন্তু গবেষণা বলছে, এই ধরনের শর্করা চর্বি কমাতে সাহায্য করে। সেঁকা মিষ্টি আলু স্ন্যাক হিসেবেও মজাদার।

বীট
বীট মিষ্টি এবং সুস্বাদু খাবার।এই সবজিতে বিটালিন নামক ফাইটো নিউট্রিয়েন্ট যৌগ থাকে। যা শরীরে সঠিকভাবে ডিটক্সিফিকেশন প্রক্রিয়াকে ত্বরাণ্বিত করে। এটি খাদ্য বিপাক করতে ব্যাপক ভূমিকা রাখে।

ব্রকোলি বা সবুজ ফুলকপি
ব্রকোলিতে ৯১ শতাংশ পানি থাকে। টেনেসি বিশ্ববিদ্যালয়ের এক গবেষণায় দেখা গেছে, এই সবজি দুর্দান্ত উপায়ে আপনার ওজন নিয়ন্ত্রণ করতে সাহায্য করে।রসুন এবং অলিভ ওয়েলের সাথে ব্রকলি মিশিয়ে যেকোন খাবার আপনার ওজন কমাতে সাহায্য করে।

নাশপাতি
নাশপাতি একটি পেকটিন সমৃদ্ধ ফল। এতে দ্রবণীয় আঁশ থাকে। এটি শরীরের ক্যালরির মাত্রা ঠিক রাখে। প্রতিদিন খাবারের তালিকায় একটি নাশপতি রাখা উচিত।

ডালিম
ডালিম একটি সুপার সুপারফুড। ভিটামিন সি সমৃদ্ধ এই সুস্বাদু ফল চর্বি কমাতে সাহায্য করে।

লাউ ও শশাজাতীয় সবজি
এই জাতীয় সবজি ইনসুলিন নিয়ন্ত্রণ করে রক্তে শর্করার মাত্রা স্থিতিশীল রাখে। এগুলো ক্ষুধা কমায় এবং চর্বি ঝরাতেও সাহায্য করে।

 

সূত্র: উইমেন্স হেলথ