Search
Close this search box.
Search
Close this search box.

অনলাইন পশুর হাটে বেচাকেনা বাড়ছে

অনলাইন পশুর হাট। কোরবানির পশু কেনাবেচার এ উদ্যোগের শুরুটা কয়েক বছর আগেই। তবে জনপ্রিয়তা পায় গত বছর থেকে। এরই ধারাবাহিকতায় এবার আরো জমজমাট অনলাইনে পশু বেচাকেনা। মধ্যস্বত্বভোগীর দৌরাত্ম্য ও ঝক্কি এড়াতে এ ব্যবস্থার দিকেই ঝুঁকছেন নগরবাসী।

online bechakenaবেশ কয়েকটি প্রতিষ্ঠান এবার অনলাইনে কোরবানির পশু ক্রয়ের সুযোগ করে দিচ্ছে। এখনই ডটকম, এখানেই ডটকম, বিক্রয় ডটকম, আমার দেশ আমার গ্রাম ও ক্লিক বিডিসহ আরো কয়েকটি ই-কমার্স সাইটের মাধ্যমে চলছে এ কেনাবেচা। ক্রেতা আকৃষ্টে আকর্ষণীয় প্রচারণাও চালিয়েছে প্রতিষ্ঠানগুলো। দাম অনুযায়ী আলাদা আলাদা ক্যাটাগরিতে বিক্রির জন্য বিজ্ঞাপন রয়েছে ওয়েবসাইটগুলোয়। ৩০ হাজার থেকে শুরু করে ৭ লাখ টাকা পর্যন্ত দামের গরু বিক্রির বিজ্ঞাপন দেয়া হয়েছে।

chardike-ad

অনলাইনে কোরবানির পশু ক্রয়ের সুযোগ করে দিচ্ছে এমন বেশ কয়েকটি প্রতিষ্ঠানের সঙ্গে কথা বলে জানা যায়, কোরবানির উপযোগী পশু বাছাই করে ভালোমানের ছবি তুলে সাজানো হয়েছে সাইটগুলো। ফলে ক্রেতারা সহজেই ওয়েবসাইট ভিজিট করে পছন্দের পশুটি বেছে নিতে পারছেন। পশু কেনার পর ক্রেতার বাসা পর্যন্ত তা পৌঁছে দেয়ার সুবিধাও দিচ্ছে অনেকে। এমনকি এজন্য অতিরিক্ত কোনো চার্জও নিচ্ছে না অধিকাংশ প্রতিষ্ঠান।

এখনই ডটকমের প্রধান নির্বাহী কর্মকর্তা শামীম আহসান জানান, ক্রেতাদের চাহিদা অনুযায়ী নতুন পণ্য নিয়ে হাজির হয় এখনই ডটকম। এরই অংশ হিসেবে অনলাইনে কোরবানির পশু কেনাবেচার সুবিধা দেয়া হচ্ছে। মানুষের জীবনযাত্রাকে সহজ করার পাশাপাশি ভোগান্তি কমিয়ে আনতে সহায়তা করছে অনলাইন কেনাকাটার এ সুযোগ।

অনলাইনে কেনাকাটা কয়েক বছর ধরে দেশে জনপ্রিয় হয়ে উঠছে বলে মন্তব্য করেন এখানেই ডটকমের ব্যবস্থাপনা পরিচালক আরিল্ড ক্লোকেরহগ। বণিক বার্তাকে তিনি বলেন, সেলবাজারের মাধ্যমে কোরবানির পশু বিক্রির বিষয়টি নতুন নয়। তবে এবার আগের চেয়ে অনেক বেশি সাড়া পাওয়া গেছে। ক্রেতা-বিক্রেতারা এ মাধ্যমটির প্রতি আরো বেশি আগ্রহী হয়ে উঠছেন।

জানা গেছে, অনলাইনে কোরবানির পশু কেনাবেচার ক্ষেত্রে কোনো কোনো ই-কমার্স প্রতিষ্ঠান সরাসরি জড়িত। কোনো প্রতিষ্ঠান আবার শুধু বিজ্ঞাপন প্রচার করছে। অনলাইনে বুকিং দিয়ে অগ্রিম অর্থ পরিশোধ করলেই কোরবানির পশু ক্রেতার বাসায় পৌঁছে দেয়া হচ্ছে।

এবার অনলাইনে গরু কিনেছেন ব্যাংক কর্মকর্তা শরিফুল আলম। তিনি বলেন, ‘সময় স্বল্পতা ও ঝামেলা এড়াতে অনলাইনে গরু পছন্দ করে অর্ডার দিই। সময়মতো তা বাসায় পৌঁছে গেছে।’

আমার দেশ ই-শপ ডটকমের প্রধান নির্বাহী কর্মকর্তা আতাউর রহমান জানান, নিজ উদ্যোগেই ক্রেতাদের কাছে বিক্রীত গরু পৌঁছানোর ব্যবস্থা করেছেন তারা। গরুর কাঙ্ক্ষিত দামটাই তারা ওয়েবসাইটে উল্লেখ করছেন। দেশের বাইরে থেকে বুকিংয়ের হার আগের চেয়ে বেড়েছে। সংবাদ-বণিকবার্তা।