Search
Close this search box.
Search
Close this search box.

স্বাস্থ্যোজ্জ্বল চুলের জন্যে ৬টি খাবার

salmonপ্রতিদিন অয়েল মাসাজ, হেয়ার স্পা বা প্রোটিন প্যাকের ব্যবহারেই যে আপনার চুল স্বাস্থ্যোজ্জ্বল হয়ে উঠবে এই ধারণা না রাখাই ভালো। কারণ সঠিক পুষ্টির অভাবে বাইরের এই কেশ চর্চা কোনও কাজেই দেবে না। তাই আগে স্বাস্থ্যোজ্জ্বল চুল পেতে চাইলে নজর দিন সঠিক খাবারের দিকে। আপনার ডায়েটে এই ছটি খাবার ঘুরিয়ে ফিরয়ে রাখলেই দেখবেন চুলের স্বাস্থ্য নিয়ে আর চিন্তা করতে হচ্ছে না।

স্যামন

chardike-ad

এই মাছে মজুত প্রচুর পরিমাণে ভিটামিন ডি, প্রোটিন, ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিড চুলের গ্রোথ বাড়াতে সাহায্য করার পাশাপাশি চুলের স্বাস্থ্যও ভালো রাখে।

রাঙা আলু

খেতে তো ভালোই, পুষ্টির দিক থেকেও এর জুড়ি মেলা ভার। এতে মজুত ভিটামিন এ স্ক্যাল্পের সমস্যা এবং খুশকির মোকাবিলায় উপকারী।

ব্লুবেরি

যদিও আটপৌরে জীবনে ব্লুবেরি আমরা খাই না, তবুও এই ফলটির গুরুত্ব কোনও ভাবেই নজর আন্দাজ করা যায় না। এতে মজুত ভিটামিন সি চুলের ফলিকলস-এ রক্ত সঞ্চালনে সাহায্য করে।

চুল পড়া আটকাবেন কী করে

ডিম

রোজ একটা করে ডিম আপনার চুলের স্বাস্থ্য উন্নতি করতে সাহায্য করবে। একটি ডিমে রয়েছে উপকারী মিনারলস-এর ভান্ডার। জিঙ্ক, সেলেনিয়াম, সালফার এবং আয়রন, যা নিঃসন্দেহে আপনাকে দেবে স্বাস্থ্যোজ্জ্বল চুল।

পালং শাক

আয়রন, বিটা ক্যারোটিন, ফোলেট এবং ভিটামিন সি-র বাসস্থান এই পালং শাক। হেয়ার ফলিকলস ভালো রাখতে অত্যন্ত উপকারী এই শাক।

আখরোট

রোজ সকালে ঘুম থেকে উঠে দুটো আখরোট আপনার চুল ভালো রাখতে সাহায্য করবে। ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিডের পাশাপাশি বায়োটিন এবং ভিটামিন ই রয়েছে আখরোটে, যা চুলের কোষকে ডিএনএ ড্যামেজের হাত থেকে রক্ষা করে।– ওয়েবসাইট।