Search
Close this search box.
Search
Close this search box.

জিম্বাবুয়েকে টপকে যাওয়ার সুবর্ণ সুযোগ বাংলাদেশের

zimbabwe-bangladesh

মিরপুর শেরেবাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে চলছে বাংলাদেশ ও জিম্বাবুয়ের মধ্যকার তিন ম্যাচ সিরিজের প্রথম টেস্ট। টসে জিতে জিম্বাবুয়ে ব্যাটিং করছে।

chardike-ad

এর আগে ১১টি টেস্টে একে অপরের মুখোমুখি হয়েছে দুই দল। জয়ের পাল্লা ভারী জিম্বাবুয়ের। জিম্বাবুয়ের ছয়টি জয়ের বিপরীতে বাংলাদেশের জয় মাত্র দুটি টেস্টে। বাকি তিনটি ম্যাচ অমীমাংসিত থেকেছে।

বাংলাদেশ ও জিম্বাবুয়ে দুই দলের জন্যই বছরের শেষ টেস্ট সিরিজও এটি। বছরের শেষ প্রান্তে এসে র‌্যাঙ্কিংয়ের চিন্তায় মগ্ন দুই দল। যে দল সিরিজ জিতে নেবে টেস্টে তাদের অবস্থানই হবে ওপরে। টেস্টে এখন বাংলাদেশ ১০ নম্বরে আছে। জিম্বাবুয়ে আছে ৯ নম্বরে।

বাংলাদেশ ৩ টেস্টের সিরিজ ৩-০ তে জিতলে ৩৪ পয়েন্ট অর্জন করবে। জিম্বাবুয়ের পয়েন্ট এখন ৩৯। বাংলাদেশের ১৯। পুরো ৩৪ পয়েন্ট তুলতে পারলে জিম্বাবুয়ের থেকে ১৪ পয়েন্ট বেশি হবে মুশফিকের দলের। সিরিজটা ২-০ ম্যাচে জিতলে ৯ পয়েন্ট আর ২-১ ব্যবধানে জিতলে ২ পয়েন্ট ওপরে থাকবে স্বাগতিকরা।

তবে কোনো কারণে সিরিজ ড্র হলে দশম স্থানেই থাকতে হবে বাংলাদেশকে। তবে ১০ পয়েন্টের ব্যবধান কমে আসবে।

জিম্বাবুয়ের থেকে ২০ পয়েন্ট পিছিয়ে রয়েছেন মুশফিকরা। একইভাবে জিম্বাবুয়ে ৩-০ তে সিরিজ জিতলে ৩৫ পয়েন্ট এগিয়ে থাকবে। ২-০ ম্যাচে জিতলে ২৮ পয়েন্ট, সিরিজ ১-০ হলে ২৩ পয়েন্ট ওপরে থাকবে সফরকারীরা।