Search
Close this search box.
Search
Close this search box.

২ ম্যাচ হাতে রেখেই সিরিজ ভারতের

shikhar-dhawan

ওপেনার শেখর ধাওয়ানের ৯১ এবং অধিনায়ক বিরাট কোহলির ৫৩ রানের সুবাদে সিরিজের ৩য় ম্যাচে শ্রীলঙ্কাকে ৬ উইকেটে পরাজিত করেছে ভারত। এ জয়ে ৫ ম্যাচ সিরিজের ২ ম্যাচ হাতে রেখেই ৩-০ ব্যবধানে সিরিজ ঘরে তুলল স্বাগতিকরা।

chardike-ad

রোববার হায়দরাবাদে অনুষ্ঠিত ম্যাচে শ্রীলঙ্কার করা ২৪২ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে ওপেনার শেখর ধাওয়ানের ৭৯ বলে ৯১ রানের ঝড়ো ইনিংস এবং অধিনায়ক বিরাট কোহলির ৫৩ রানে ৩৫ বল হাতে রেখেই জয়ের বন্দরে পৌঁছে যায় ভারত।

রাজীব গান্ধী স্টেডিয়ামে টস জিতে ব্যাট করতে নেমে ৭ রানেই ওপেনার পেরেরা ও অন্যতম ভরসা সাঙ্গাকারার উইকেট হারায় লঙ্কানরা। অশ্বিনের বলে গোল্ডেন ডাকের শিকার হন সাঙ্গা। আরকে ওপেনার দিলশানকে সঙ্গে নিয়ে প্রাথমিক বিপর্যর সামাল দেন মাহেলা জয়াবর্ধনে।

৫৩ রান করে দিলশান ফিরে গেলেও জয়াবর্ধনে তুলে নিয়েছেন ক্যারিয়ারের ১৬তম শতক। তাদের তৃতীয় উইকেট জুটিতে উঠে ৯৫ রান।

এরপর শুরু হয় লঙ্কান ব্যাটসম্যানদের আসা যাওয়ার মিছিল। ৩৬দশমিক ২ ওভারে ১৫৮ রান তুলতে ৭ উইকেট হারায় তারা। তবে এক প্রান্ত আগলে রেখে ঠিকই নিজের সেঞ্চুরিটি তুলে নেন জয়াবর্ধনে।

তার ১২৪ বলে করা ১১৮ রানের ইনিংসটি ছিল ১২ চার ও ১ ছয়ে সাজানো। আর এটি করতে গিয়ে ওয়ানডে ক্রিকেট ইতিহাসের ৫ম ব্যাটসম্যান এবং ৩য় শ্রীলঙ্কান হিসেবে ১২ হাজার রানের মাইল ফলক স্পর্শ করেছেন তিনি।

২২৫ রানে ৮ম ব্যাটসম্যান হিসেবে জয়াবর্ধনে আউট হওয়ার পর আর বেশিদূর যেতে পারেনি শ্রীলঙ্কা। ৪৮দশমিক ২ ওভারে ২৪২ রানেই থেমে যায় লঙ্কানদের রানের চাকা। তৃতীয় সর্বোচ্চ ২৯ রান আসে বোলার প্রসন্নর ব্যাট থেকে।

ভারতের পক্ষে সর্বোচ্চ ৪ উইকেট নেন যাদব। আর প্যাটেল নিয়েছেন ৩টি।

২৪৫ রানের জয়ের লক্ষ্যে ব্যাট করতে নেমে খুব একটা সমস্যা হয়নি ভারতীয়দের। আজিঙ্কা রাহানে-শেখর ধাওয়ান মিলে উদ্বোধনী জুটিতে তোলেন ৬১ রান। রাহানে আউট হন ৩১ রান করে।

এরপর ধাওয়ানের অনবদ্য ৯১, আগের ম্যাচের সেঞ্চুরিয়ান আম্বাতি রাইডুর ৩৫ ও বিরাট কোহলির অর্ধশতকের ওপর ভর করে সহজেই জয় পায় ভারত।

ভারতের ইনিংসের ৪ উইকেটের ৩ নিয়েছেন কুলাসাকেরা, দিলশান ও পেরেরা। অপরটি রান আউট।