sentbe-top

কোরিয়ায় ধুমপান ত্যাগে আগ্রহীদের সংখ্যা বাড়ছে

korean_anti_smoking_rallyআসন্ন জানুয়ারি থেকে কোরিয়ায় সিগারেটের প্রস্তাবিত বর্ধিত মূল্যের কারনে দেশটিতে ধুমপান ছেড়ে দিতে ইচ্ছুক মানুষের সংখ্যা বৃদ্ধি পাচ্ছে। কোরিয়ার স্বাস্থ্য ও কল্যাণ মন্ত্রণালয় বলছে, গত সেপ্টেম্বর থেকে অক্টোবরের মধ্যে ৯১ হাজার ৮৫৫ জন ধুমপায়ী গণস্বাস্থ্য কেন্দ্রের ধুমপান ত্যাগ বিষয়ক একটি কর্মসূচীতে নিবন্ধন করেছে। গত বছর একই সময়ে এ সংখ্যা ছিল ৬০ হাজার ৪৭৫। জানুয়ারি থেকে কোরিয়ায় সিগারেটের দাম ২ হাজার উওন (২ ইউএস ডলার) বৃদ্ধির কথা রয়েছে যা বর্তমান মূল্যের ৫১.৯ শতাংশ।

ধুমপান ত্যাগে আগ্রহীদের সংখ্যা সবচেয়ে বেড়েছে সেজংয়ে যেখানে কোরিয়া সরকারের ১২টি মন্ত্রণালয় অবস্থিত। তালিকায় দ্বিতীয় ও তৃতীয় স্থানে রয়েছে যথাক্রমে দেজন ও বুসান।

আগ্রহীদের সংখ্যা বৃদ্ধির কারনে আসছে বছর এ কর্মসূচীর জন্য বরাদ্ধও তিনগুণের বেশী বাড়িয়ে ৩ হাজার ৭৪০ কোটি উওন করা হবে।

মন্ত্রণালয়ের হিসেব অনুসারে কোরিয়ান পুরুষদের ৪৪ শতাংশ ধুমপায়ী। দেশটির প্রাপ্তবয়স্ক নাগরিকদের অন্তত ২৫ শতাংশ নিয়মিত ধুমপান করেন।

সরকারের প্রত্যাশা দাম বৃদ্ধির মাধ্যমে আগামী ২০২০ সাল নাগাদ পুরুষ ধুমপায়ীদের শতকরা হার ২৯ শতাংশে নামিয়ে আনা সম্ভব হবে। এ সময়ে সিগারেটের বিক্রি ৩৪ শতাংশ কমানোরও লক্ষ্যমাত্রা রয়েছে।

 

মন্ত্রণালয় কর্তৃক পরিচালিত গত মাসের এক জরিপে অংশগ্রহণকারী ১৯ বছরের বেশী বয়সী কোরিয়ানদের ৩২ শতাংশ জানান যে প্রস্তাবনা অনুসারে বর্ধিত মূল্য কার্যকর হলে তাঁরা ধুমপান ছেড়ে দেবেন।

 

 

sentbe-top