Search
Close this search box.
Search
Close this search box.

ওয়ানডেতে সর্বোচ্চ ২৬৪ রানের রেকর্ড রোহিতের

rohitকলকাতার ইডেন গার্ডেনের বাইশ গজের লাইভ বিস্ফোরণ দেখল সারা বিশ্বের কোটি কোটি ক্রিকেটপ্রেমী। কীভাবে অবলীলায় পেরিয়ে যাওয়া যায় ২৫০ রানের গণ্ডি! কীভাবে উইলো হাতে একের পর এক বল মাঠের বাইরে পাঠিয়ে দেওয়া যায়, শ্রীলঙ্কার বিরুদ্ধে সিরিজের ৪র্থ ম্যাচে সেটিই করে দেখালেন রোহিত শর্মা। ওয়ানডেতে ব্যক্তিগত সর্বোচ্চ বীরেন্দ্র শেওয়াগের ২১৯ রানের  রেকর্ডকে ঠুনকো বানিয়ে তিনি থামলেন ২৬৪ রানে! ভারত থেমেছে ৪০৪ রানে।

এই অভাবনীয় ব্যাটিংয়ে ওয়ানডে ক্রিকেটে ডাবল সেঞ্চুরির বিশ্ব রেকর্ডেও নতুন করে নাম লিখিয়েছেন এই  ডানহাতি ব্যাটসম্যান। ওয়ানডে ক্রিকেটে প্রথম ব্যাটসম্যান হিসেবে ২বার ডাবল সেঞ্চুরির এক অনন্য কীর্তি গড়লেন তিনি। গত বছরের নভেম্বরে অস্ট্রেলিয়ার বিপক্ষেও ২০৯ রান করেছিলেন তিনি।

chardike-ad

শুধু ব্যক্তিগত সর্বোচ্চের রেকর্ড নয়, রোহিতের এই অতিমানবীয় ব্যাটিংয়ের সুবাদে রেকর্ডবুকের অনেকগুলো রেকর্ডই ওলট পালট হয়ে গেছে।

১৭৩ বলের ইনিংসে রোহিত চার মেরেছেন  ৩৩টি, যা এক ইনিংসে ব্যক্তিগত সর্বোচ্চ চারের রেকর্ড। এর আগের রেকর্ডটিও ২ ডাবল সেঞ্চুরিয়ানের। তারা হলেন শচীন টেন্ডুলকার (২০০*) ও বীরেন্দ্র শেওয়াগ (২১৯)।

২০১০ সালের ফেব্রুয়ারিতে গোয়ালিয়রে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ওয়ানডের প্রথম ডাবল সেঞ্চুরি করার পথে ২৫টি চার মেরেছিলেন শচীন।  এক বছর পর ইন্দোরে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে করা শেওয়াগের ২১৯ রানের অনবদ্য ইনিংসটিও সমান সংখ্যক চারে সাজানো ছিল।

আজকের ইনিংসে ৯টি বলকে বাতাসে ভাসিয়ে সীমানা পার করেছেন রোহিত। তবে ওয়ানডেতে এক ইনিংসে সবচেয়ে বেশি ছক্কার রেকর্ডটিও তার দখলে। অস্ট্রেলিয়ার বিপক্ষে ২০৯ রানের ইনিংসটিতে রোহিত ছক্কা হাঁকান ১৬টি। দ্বিতীয় স্থানে থাকা শেন ওয়াটসন ২০১১ সালে মিরপুরে বাংলাদেশের বিপক্ষে ১৫ টি ছয় মেরেছিলেন।

রোহিতের পুরো ইনিংসে ডট বল ছিল ৫৮টি, সিঙ্গেলস নিয়েছেন ৬৮টি, ২ রান করেছেন ৫ বার।

ভারতের ইনিংসের শেষ বলে মাহেলা জয়াবর্ধনের ক্যাচে পরিণত হন রোহিত।