Search
Close this search box.
Search
Close this search box.

ধনী হয়ে চরম যন্ত্রণায় জ্যাক ম্যা!

Jack-Ma
আলিবাবার প্রতিষ্ঠাতা জ্যাক ম্যা

টাকায় সব মিললেও সুখ মেলে না। পুরানো এই প্রবচনকে মেনে নিচ্ছেন চীনের শীর্ষধনী ই কমার্স জায়ান্ট আলীবাবার প্রতিষ্ঠাতা জ্যাক ম্যা। তিনি বলেছেন, যত বেশি টাকা তত বেশি সমস্যা। বড়লোক হওয়ায় যন্ত্রণা আছে সেই সঙ্গে আছে চাপ। সিএনএন এর এক খবরে এ তথ্য জানানো হয়েছে।

জ্যাক মার বর্তমান সম্পদের আর্থিক মূল্য প্রায় ২ হাজার ৩৯০ কোটি মার্কিন ডলার। কিন্তু এই বিশাল অর্থ-সম্পদের মালিক জ্যাক মা বলেছেন, বড়লোক হওয়া মানেই সব সুখ পাওয়া নয়।

chardike-ad

সিএনবিসির এক সাক্ষাৎকারের সময় তিনি বলেন, বড়লোক হওয়া সত্যিকারের যন্ত্রণা বটে। আলীবাবার এত অর্থ আয় হওয়ায় আমি মোটেও খুশি নই বরং আমার কাছে অনেক বেশি চাপ মনে হচ্ছে। তবে ধনী হওয়ার জন্য আমি ই-কমার্স শুরু করিনি।

১৫ বছর আগে যাত্রা শুরু করা আলীবাবার বর্তমান ‘ইন্ডাস্ট্রিয়াল ভ্যালু’ ২৪ হাজার কোটি ডলার। কোম্পানিটি চলতি বছরের সেপ্টেম্বরে নিউ ইয়র্ক স্টক এক্সচেঞ্জে আইপিও এর রেকর্ড গড়ে।

বিশাল অর্থ থাকার খারাপ দিক সম্পর্কে জ্যাক মা বলেন, মানুষ বলে, ‘জ্যাক বড়লোক হয়েছ, বেশ ভাল। আসলে আমার মনে হয়, বড়লোক হওয়া ভালো কিন্তু চীনের সবচেয়ে বডড়লোক হওয়া নিশ্চয় নয়। এটা বিশাল যন্ত্রণার কারণ, বিশ্বের সবচেয়ে ধনী ব্যক্তি বনে যাওয়া মানে আমার চারপাশে যারা আসবে সবাই টাকার জন্য ঘুরঘুর করবে।’

চীনের এই উদ্যোক্তা জানিয়েছেন, ‘আমার এই অর্থ-সম্পদ কীভাবে ভালো কাজে লাগানো যায় তার উপায় খুঁজছি এবং একটি সংস্থা তৈরি করছি যেখান থেকে ব্যবসায়িক পদ্ধতিতে অর্থ খরচ করা সম্ভব হবে। যখন আপনার অনেক টাকা থাকবে তখন মানুষ দেখতে চাইবে সরকার বা অন্যদের তুলনায় আপনি কিভাবে আরও দক্ষতার সঙ্গে টাকাটা খরচ করছেন।এটি একটি বড় চ্যালেঞ্জ’।

তবে তিনি বলেছেন অনেক চাপের মধ্যেও তিনি অখুশি থাকতে চান না। ‘আমি নিজেকে খুশি রাখতে চেষ্টা করি। আমি জানি আমি খুশি না থাকলে আমার সহকর্মীরা খুশি হয় না, আমার শেয়ারহোল্ডাররা খুশি হয় না, আমার গ্রাহকরা থাকে অখুশি’।