Search
Close this search box.
Search
Close this search box.

উন্নয়নশীল দেশগুলোকে ৫২০ বিলিয়ন উওন সাহায্য দিবে দক্ষিণ কোরিয়া

অনলাইন ডেস্ক, ৭ জানুয়ারী, সিউলঃ
উন্নয়নশীল দেশগুলোর জন্য আর্থিক সহায়তা হিসেবে এ বছর ৫২০ বিলিয়ন উওন বরাদ্ধ দেয়ার সিদ্ধান্ত নিয়েছে দক্ষিণ কোরিয়া সরকার। বৈদেশিক উন্নয়নে কোরিয়ান সরকার পরিচালিত বিশেষ সংস্থা কোরিয়া ইন্টারন্যাশনাল কোঅপারেশন এজেন্সি (কইকা) গত শুক্রবার জানায় এ বছর তাদের বাজেট ৫৪১ দশমিক দুই বিলিয়ন উওন যা গত বছরের তুলনায় আট দশমিক আট শতাংশ বেশী। সংস্থাটি আরও জানায় আনুষঙ্গিক খরচাদি বাদ দিয়ে প্রকৃত আর্থিক সহায়তার পরিমাণ ৫২৫ বিলিয়ন উওন হবে যা গত বছরের তুলনায় নয় দশমিক ২ শতাংশ বেশী।

 

এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের জন্য সর্বোচ্চ ১৪৪.৯ বিলিয়ন উওন বরাদ্ধ রেখে ৫৯.৩ বিলিয়ন উওন আফ্রিকা এবং ৩৫ বিলিয়ন উওন মধ্যপ্রাচ্য, মধ্য ও দক্ষিণ আমেরিকার দেশগুলোতে ব্যয় করা হবে। অনুদানপ্রাপ্ত দেশগুলোতে সেচ্ছাসেবকদের বেতন ও তাদের প্রশিক্ষণে ২০৬ বিলিয়ন উওন খরচ হবে, এছাড়া অফিশিয়াল ডেভেলপমেন্ট অ্যাসিস্টেন্স (ওডিএ) প্রকল্পে ব্যয় হবে ৩৮.৬ বিলিয়ন উওন।

chardike-ad

উল্লেখ্য, বাংলাদেশেও কইকা দীর্ঘদিন যাবত উন্নয়নমুলক প্রকল্পগুলো সহায়তা প্রদান করে আসছে। এছাড়া ঢাকাসহ বাংলাদেশের বিভিন্ন বিভাগ এবং জেলা শহরে কইকা প্রতিবছর স্বেচ্ছাসেবক প্রেরণ করে থাকে।