Search
Close this search box.
Search
Close this search box.

২০১৫ সালে কমতে পারে বিমানভাড়া

airlinesতেলের দাম কমে যাওয়ায় চলতি বছরের শেষার্ধে বিশ্বের বিমান সংস্থাগুলোর মুনাফা বেড়েছে। এ লাভের একটি অংশ যাত্রীদের সঙ্গে ভাগাভাগি করে নিতে আগামী বছর ভাড়া কমানোর ইঙ্গিত দিচ্ছে অনেক বিমান সংস্থা। খবর গার্ডিয়ান ও নিউইয়র্ক টাইমস।

জুনের পর আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত তেলের দাম ৪০ শতাংশেরও বেশি কমে গেছে। জ্বালানি খরচ কমে যাওয়ার পাশাপাশি আন্তর্জাতিক রুটে যাত্রী পরিবহনও বাড়ছে। বিশ্বের অনেক বিমান সংস্থা আগামী বছর রেকর্ড মুনাফা প্রত্যাশা করছে। তাদের অনেকেই সারচার্জ ও ভ্রমণকর বাদ দিয়ে ভাড়া ৫ শতাংশ হারে কমানোর পরিকল্পনা করছে।

chardike-ad

জ্বালানির দাম বাড়ার পর বিমান সংস্থাগুলো সাধারণত ভাড়া বাড়ায়। সমালোচনা আছে, তেলের দাম কমলে সে অনুপাতে ভাড়া কমানোর প্রবণতা দেখা যায় না।

আন্তর্জাতিক বিমান চলাচল সংঘ ইন্টারন্যাশনাল এয়ার ট্রান্সপোর্ট অ্যাসোসিয়েশন (আইএটিএ) সম্প্রতি স্বীকার করেছে, তেলের দাম অনেক কমেছে সত্য, তবে তা কত দিন কম থাকবে— এ সম্পর্কে নিশ্চিত না হয়ে সমানুপাতিক হারে ভাড়া কমানোর চর্চা নেই। ভাড়া সামান্যই কমাবে বিমান সংস্থাগুলো। বিশ্বের ২৪০টি কোম্পানি ও ৮৪ শতাংশ যাত্রী পরিবহনের প্রতিনিধিত্বকারী আইএটিএ আরো বলছে, অনেক বিমান সংস্থা তেলের দাম কমার আগেই ফিউচার্স বাজারে বড় ক্রয় চুক্তিতে আটকে গেছে, যার ব্যয় সমন্বয় করতে হচ্ছে তাদের।