Search
Close this search box.
Search
Close this search box.

রক্তে সুগার কম থাকাও ক্ষতিকর

BLOOD SUGARরক্তে সুগারের মাত্রা বেড়ে যাওয়া মানবস্বাস্থ্যের জন্য ক্ষতিকর। এর থেকে হতে পারে ডায়াবেটিস। কিন্তু রক্তে সুগারের মাত্রা কম হওয়াটাও সুখকর নয়। এ থেকে উত্পত্তি লাভ করে হাইপোগ্লাসিমিয়া, যা হূদরোগের মারাত্মক ঝুঁকি তৈরি করে। সম্প্রতি এক গবেষণা প্রতিবেদনে এমনটিই জানিয়েছেন ভারতীয় বংশোদ্ভূত এক চিকিত্সক। খবর খালিজ টাইমস।

রক্তে মাত্রাতিরিক্ত সুগার হূদযন্ত্রে সমস্যা সৃষ্টি করে— এ বিষয়টি আগে থেকেই জানা। এখন নতুন যে বিষয়টি জানা গেল তা হলো, কম সুগারও এ ধরনের সমস্যার জন্য দায়ী। গবেষণায় দেখা যায়, হাইপোগ্লাসিমিয়া আক্রান্ত যেসব রোগী ইনসুলিন থেরাপি গ্রহণ করেন, তাদের ৬০ শতাংশ হূদরোগের ঝুঁকিতে আছেন। এসব রোগীর মৃত্যুর ঝুঁকিও দ্বিগুণ বেড়ে যায়।

chardike-ad

এ বিষয়ে গবেষণা কর্মটির প্রধান ব্রিটেনের লেইস্টার ইউনিভার্সিটির প্রাইমারি কেয়ার ডায়াবেটিস অ্যান্ড ভাসকুলার মেডিসিন বিভাগের অধ্যাপক কমলেশ কুন্তি কলেন, ‘গবেষণায় দেখা গেছে, রক্তে সুগারের মাত্রা কম হওয়া টাইপ-১ ও টাইপ-২ উভয় ধরনের ডায়াবেটিস আক্রান্ত রোগীর হূদরোগের ঝুঁকি বাড়িয়ে দেয়। এসব রোগীকে দ্রুত শনাক্ত করে প্রয়োজনীয় চিকিত্সা দেয়া সম্ভব না হলে মৃত্যুর ঝুঁকিও আছে।’