Search
Close this search box.
Search
Close this search box.

২৫ জানুয়ারী স্পেস রকেট উৎক্ষেপণ করতে যাচ্ছে দক্ষিণ কোরিয়া

১৩ জানুয়ারী ২০১৩, সিউলঃ এ মাসের শেষ নাগাদ পুনরায় মহাশূন্যে রকেট উৎক্ষেপণের প্রস্তুতি সম্পন্ন করেছে দক্ষিণ কোরিয়া। সরকারি একটি সূত্র আজ রবিবার এ কথা জানায়। প্রয়োজনীয় মেরামতের পর ন্যারো-১ রকেটটির বর্তমান অবস্থা নিয়ে দক্ষিণ কোরিয়া ও রাশিয়ার বিশেষজ্ঞরা চূড়ান্ত আলোচনায় বসতে যাচ্ছেন। দুই স্তরের কঠিন জ্বালানী চালিত রকেটটির ব্যাপারে সবধরনের পরীক্ষানিরীক্ষা সম্পন্ন হয়েছে এবং খুব দ্রুতই এটি উৎক্ষেপণ করা সম্ভব হবে বলে সিউল আশা করছে।

রকেট ন্যারো-১

কোরিয়া স্পেস লাঞ্চ ভেহিকল-১ (কেএসএলভি-১) নামে পরিচিত রকেটটিও কোরিয়া ও রাশিয়ার যৌথ উদ্যোগে নির্মিত হয়। উল্লেখ্য, গত বছরের ২৯ নভেম্বর তৃতীয়বারের মতো রকেট উৎক্ষেপণের ঘোষণা দেয়া হলেও অনাকাঙ্ক্ষিত যান্ত্রিক ত্রুটির কারণে তা স্থগিত করা হয়। তবে মহাকাশ গবেষণায় অগ্রগতি পর্যবেক্ষণের দায়িত্বপ্রাপ্ত শিক্ষা, বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক মন্ত্রণালয় এবার সফল উড্ডয়নের ব্যাপারে জোর আশাবাদ ব্যক্ত করেছে।

chardike-ad

রকেট উৎক্ষেপণ প্রকল্পটিতে দক্ষিণ কোরিয়া ২০০২ সাল থেকে এ পর্যন্ত প্রায় ৫০২ বিলিয়ন উওন ব্যয় করেছে। ২০০৯ ও ২০১০ সালে দেশটি দু’বার পৃথিবীর কক্ষপথে স্যাটেলাইট স্থাপনের চেষ্টা চালিয়ে ব্যর্থ হয়।

ইউনহাপ অবলম্বনে মো. মহিবুল্লাহ